রাজধানীতে টুপি আতর কেনার ধুম

ঢাকা: ঈদুল ফিতরকে সামনে রেখে চলছে শেষ মুহুর্তের কেনাকাটা। রাজধানীবাসীর পোশাক জুতা-স্যান্ডেল কেনা প্রায় শেষ পর‌্যায়ে। এখন চলছে কোন জিনিসটা বাদ পড়েছে তার তালিকা তৈরি, আর সে অনুযায়ী কেনাকাটাটা সেরে নেওয়া।

ঈদের কেনাকাটার শেষ মুহুর্তে চলে টুপি, জায়নামাজ ও আতর কেনার ধুম। তাই রাজধানীর টুপি, জায়নামাজ ও আতরের দোকানগুলোতে জমেছে ক্রেতাদের ভিড়। এসব সামগ্রীর স্থায়ী দোকানের পাশাপাশি পাড়া-মহল্লার মসজিদের সামনেও বসেছে অস্থায়ী অনেক দোকান।

ঈদের দিন সকালে নতুন পায়জামা-পাঞ্জাবির সঙ্গে মাথায় টুপি, হাতে জায়নামাজ ও তসবিহ্ নিয়ে ঈদের নামাজে যাবে মানুষ। সঙ্গে থাকবে শৌখিনতার প্রতীক আতর।

/uploads/files/UbfxpElTjrSxUTgcc493Xg3T4nqpGWrKgcl6IvKl.jpeg

টুপি, পছন্দের আতর, জায়নামাজের জন্য প্রসিদ্ধ বায়তুল মোকাররম মসজিদ সংলগ্ন টুপির বাজার ও পুরান ঢাকার চকবাজার।

পোশাকের সঙ্গে নতুন টুপি আর আতর সংগ্রহ করতে রাজধানীর বায়তুল মোকাররম মার্কেটে এসেছে নগরবাসী। দোকানদারাও ক্রেতাদের ভিড় সামলাতে হিমশিম খাচ্ছেন। তারা জানান, এ ভিড় ঈদের দিন সকাল পর্যন্ত থাকবে।

স্থায়ী দোকান ছাড়াও এখানে মৌসুমী ব্যবসায়ীরা ফুটপাতে টুপি ও আতরের দোকান নিয়ে বসেছেন। সস্তা টুপি, আতরের পাশাপাশি ভালোমানের সর্বোচ্চ দামের জিনিসটিও পাওয়া যায় এসব দোকানে।

অ্যারাবিয়ান আতর হাউসের বিক্রেতা মাসুম বার্তা২৪.কমকে বলেন, 'এবার দেশি টুপির চাহিদা বেশি। সাধারণ মানুষের নরমাল হাতের কাজের টুপি বেশি পছন্দ। কাজ ও মানভেদে এসব টুপি ৩০ টাকা থেকে শুরু করে ১ হাজার টাকার মধ্যে পাওয়া যাবে।’

/uploads/files/kpDF7IUJLgOOIi02cxDrER1qFzcArLQfe7MlpsRi.jpeg

গুলবাহার, গুল রেডরোজ, লায়লা, বেলি, অ্যারাবিয়ান, জুঁই, চামেলি, জেসমিনসহ দেশি-বিদেশি আতর পাওয়া যাচ্ছে রাজধানীর অভিজাত শপিংমল থেকে শুরু করে ফুটপাতের দোকানগুলোতে। দোকানগুলোতে মিলছে বিশ্ববিখ্যাত বিভিন্ন কোম্পানির আতর। সেগুলোর দাম পড়বে এক হাজার টাকা থেকে শুরু করে ৪০ হাজার টাকার মধ্যে।

বায়তুল মোকাররমের কয়েকটি দোকানে জায়নামাজ, তসবিহ্ ও পাগড়ি বিক্রি হতে দেখা যায়। এখনকার ব্যবসায়ী আজিম জানান, 'এখানে পাকিস্তানি, সৌদি তসবিহর চাহিদা বেশি। জায়নামাজ কেনার জন্য মানুষ আসছেন। সৌদি আরব, ইরান, ইরাক, কাশ্মীর, জর্ডানসহ বিভিন্ন দেশের জায়নামাজ ২৫০ থেকে ৯০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে বলে জানান তিনি।

জাতীয় এর আরও খবর