loader
Foto

হেরিটেজ রক্ষায় ইউনিকের উদ্যোগ তাৎপর্যময়: সংস্কৃতি মন্ত্রী

ঢাকা: সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, বাংলাদেশের হেরিটেজকে সামনে রেখে ইউরোপিয়ান ন্যাশনাল ইনস্টিটিউট ফর কালচার (ইউনিক) নানা উদ্যোগ গ্রহণ করছে। এটা খুবই তাৎপর্যপূর্ণ কারণ আমাদের দেশে হেরিটেজ সংরক্ষণে নানাবিধ সমস্যা বিদ্যমান। বেশকিছু হেরিটেজ ব্যাক্তিগত মালিকানায় চলে গেছে।  অনেকগুলো দখল হয়ে গেছে।  আর রক্ষণাবেক্ষণে সাধারণ মানুষের আগ্রহ নেই।  এসব কাজ বাংলাদেশ ও ইউনিক যৌথভাবে করার একটা সুযোগ তৈরী হলো এখন থেকে।

বুধবার (১১ জুলাই) বিকেলে জার্মান দূতাবাসে ইউনিক সদস্যদের মধ্যে এক চুক্তি সাক্ষর অনুষ্ঠানে তিনি এ বক্তব্য রাখেন।

হেরিটেজ রক্ষায় ইউনিকের সঙ্গে মিলে কাজ করলে ভবিষ্যতে বিভিন্ন ধরণের সুযোগ সুবিধা পাবো বলে মনে করেন সংস্কৃতি মন্ত্রী।

তিনি বলেন, ইউনিক ইউরোপ ও বাংলাদেশের মানুষের মধ্যে সম্পর্ক আরও শক্তিশালী করবে।  ইউনিক – সংগঠনের  কাজ হচ্ছে ইউরোপীয় সাংস্কৃতিক পরিচয়ের ওপর আলোকপাত করে বাংলাদেশের অংশীদার ও অংশীজনদের সঙ্গে নানা কর্মসূচি আয়োজনের মাধ্যমে বাংলাদেশের সাংস্কৃতিক পরিমন্ডলে ইইউ’র উপস্থিতি বাড়ানো।

/uploads/files/Jilbku6EFmVZBpOddOyKxbzYucLhRCezJsrlBRDE.jpeg

অনুষ্ঠানে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ-এর পরিচালক বারবারা ইউকহ্যাম বলেন, ‘ঐতিহ্য ও নিজস্ব সংস্কৃতির দিক থেকে বাংলাদেশ অত্যন্ত শক্তিশালী।  বৃহৎ পরিসরে এ ঐতিহ্যের আন্তর্জাতিক মূল্যায়ন অর্জনে সহায়তা করতে ব্রিটিশ কাউন্সিল প্রায় ৭০ বছর ধরে কাজ করছে।

‘ইউনিক’ প্রত্নতাত্ত্বিক ও সাংস্কৃতিক ঐতিহ্যের বিস্তৃত প্রচারণায় আন্তসাংস্কৃতিক বিনিময় বৃদ্ধির পাশাপাশি এ খাতে দক্ষতার সমন্বয় ও প্রবৃদ্ধি বৃদ্ধিতে সহায়তা করবে।

আলিয়স ফ্রসেজ দো ঢাকার পরিচালক ব্রুনো প্লাস বলেন, রাজধানীতে আলিয়ঁস ফ্রঁসেজ দো’ এর তিনটি কেন্দ্র রয়েছে এবং ফরাসি ক্লাসে প্রতিষ্ঠানটির ৬ হাজারের বেশি  এনরোলমেন্ট করেছে।  বছরে একশো মতো সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করছে।  ইউনিক বাংলাদেশ তৈরীর মাধ্যমে ইউরোপ ও বাংলাদেশের মানুষের মধ্যে সম্পর্ক আরও শক্তিশালী করবে এবং সাংস্কৃতিক ও শিক্ষা বিষয়ক প্রকল্পের ব্রিটিশ ও গেটে ইনস্টিটিউটের সঙ্গে কাজ করবে।

গ্যোটে ইনস্টিটিউট পরিচালক কাস্টেন হ্যাকেনব্রক বলেন, বাংলাদেশের ঐতিহ্য ফ্যাশন ডিজাইন, স্থাপত্য নিদশন ও পাট দিয়ে নির্মিত আসবাপত্র নিয়ে কাজ করছে।  ইউনিক বাংলাদেশের এই উদ্যোগ ভবিষ্যত বাংলাদেশী অংশীদারদের সঙ্গে সম্পর্ক জোরদার করবে।

Author: সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

barta24.com is a digital news outlet

© 2018, Copyrights Barta24.com

Emails:

[email protected]

[email protected]

Editor in Chief: Alamgir Hossain

Email: [email protected]

+880 173 0717 025

+880 173 0717 026

8/1 New Eskaton Road, Gausnagar, Dhaka-1000, Bangladesh