বৈষম্যের অবসান চায় হরিজনরা

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রংপুর: অবহেলা, বঞ্চনা ও বৈষম্য বন্ধে এবার রাজপথে নেমেছে হরিজন সম্প্রদায়। তাদেরকে সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে পিছিয়ে না রেখে মানুষ হিসেবে দক্ষ জনসম্পদে পরিণত করার আহ্বান জানিয়েছে হরিজন সম্প্রদায়ের নেতারা।

মঙ্গলবার (২৪ জুলাই) সকালে রংপুরে হরিজন অধিকার আদায় সংগঠনের বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে এ আহ্বান জানানো হয়।

সকালে রংপুর প্রেসক্লাব চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়। পরে মিছিলটি নগরীর প্রধান সড়কগুলো প্রদক্ষিণ শেষে পায়রা চত্বরে সমাবেশে মিলিত হয়। সেখানে সংগঠনের সভাপতি সুরেশ বাসফোরের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সাধারণ সম্পাদক সাজু বাসফোর, সদস্য শাকিল বাসফোর, রাম হেলা, রুবেল হাড়ি প্রমুখ। এ সময় সংহতি জানিয়ে বক্তব্য দেন বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশনের জেলা আহ্বায়ক পলাশ কান্তি নাগ।

বক্তারা বলেন, অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক দিক থেকে হরিজনরা চরম বঞ্চনা ও অবহেলার শিকার। আমাদের সমাজে হরিজনরা অচ্ছুত বা অস্পৃশ্য। তাদের স্পর্শ ও ছোঁয়া নাকি অপবিত্র। জাত-পাত ও পেশার কারণে প্রতিদিন চরম অবিচার ও বৈষম্যের শিকার হতে হয় তাদের।

অথচ এই হরিজনরাই সুন্দর পরিচ্ছন্ন নগর পরিকল্পনা বাস্তবায়ন ও নাগরিকদের স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে দুর্গন্ধ ও জীবাণু সংক্রমণের ঝুঁকি নিয়ে নিজেদের জীবনকে বিপন্ন করে কাজ করে যাচ্ছে।

সমাবেশে বক্তারা জাত-পাত ও পেশার কারণে হরিজনদের প্রতি অবিচার, বৈষম্য ও নিপীড়ন বন্ধসহ নাগরিক হিসেবে দেশের সকল ক্ষেত্রে তাদের সমঅধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার দাবি জানান।

আপনার মতামত লিখুন :