সড়কে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে খুশি লক্ষ্মীপুরের স্কাউটরা

কান্ট্রি ডেস্ক, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুর: রোভার স্কাউট একটি স্বেচ্ছাসেবী সংগঠন। স্বেচ্ছায় কাজ করাই যাদের উদ্দেশ্য। যার মূলমন্ত্র সেবা। সেটি জনগণ, সমাজ কিংবা রাষ্ট্রের জন্যও হতে পারে। অন্যের উপকার করতে পারলেই খুশি থাকে রোভাররা। ঠিক তেমনি জনসচেতনতা ও সড়ক দুর্ঘটনা হ্রাসে ট্রাফিক আইন সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে দেশের প্রত্যেকটি জেলাতে কাজ করছেন তারা।

লক্ষ্মীপুরে ট্রাফিক সপ্তাহ বাস্তবায়নের লক্ষ্যে একদল রোভারকে পুলিশের সঙ্গে কাজ করতে দেখা যায়। পুলিশের পাশাপাশি চালকদের ট্রাফিক আইনে সচেতনতা বৃদ্ধিতে ভূমিকা রাখছেন তারা। ৫ আগস্ট থেকে শহরের ঝুমুর সিনেমা হল এলাকায় ট্রাফিক চত্বরে পুলিশের সঙ্গে স্বেচ্ছায় কাজ করছেন রোভাররা। আর এ কাজ করতে পেরে খুশি তারা।

এতে অংশগ্রহণ করেন লক্ষ্মীপুর সরকারি কলেজের সিনিয়র রোভারমেট রাকিব হোসেন, হিমেল চন্দ্র দাস, সনাতন দত্তসহ ৭ জন রোভার। সপ্তাহব্যাপী এ অভিযানে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত তারা গাড়ি ও চালকদের কাগজপত্র যাচাইয়ে পুলিশকে সহযোগিতা করছেন।

জানা গেছে, ৫ থেকে ১১ আগস্ট ট্রাফিক সপ্তাহ। এ উপলক্ষে চালকদের জন্য সচেতনতা বৃদ্ধিতে লক্ষ্মীপুর জেলার বিভিন্ন স্থানে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে লিফলেট ও ফেস্টুন লাগানো হয়েছে। শহরের ঝুমুর সিনেমা হল এলাকায় চেক পোস্ট বসানো হয়েছে। সেখানে গাড়ির লাইসেন্স, ড্রাইভিং লাইসেন্স, গাড়ির ফিটনেস ও মোটরসাইকেল আরোহীর হেলমেটসহ প্রয়োজনীয় কাগজপত্র চেক করা হয়।

এদিকে জেলা পুলিশের উদ্যোগে মোটরসাইকেল ও চালকের কাগজপত্র নবায়ন থাকায় উপহার স্বরূপ হেলমেট প্রদান করা হচ্ছে।

লক্ষ্মীপুর জেলা সিনিয়র রোভারমেট প্রতিনিধি হিমেল চন্দ্র দাস ও কলেজ সিনিয়র রোভারমেট রাকিব হোসেন বলেন, ‘ট্রাফিক আইন বাস্তবায়নে পুলিশের সঙ্গে কাজ করতে পেরে খুব ভালো লাগছে। আমরা অনেক খুশি। কারণ এখানে এসে অনেক কিছু জানতে পেরেছি। যা আগে জানতাম না। পুলিশের পাশাপাশি আমরাও চালকদের ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধ করছি। চালকরাও এক্ষেত্রে বেশ আগ্রহ প্রকাশ করছে।’

প্রসঙ্গত, বিশেষ ট্রাফিক সপ্তাহ বাস্তবায়নের লক্ষ্যে দেশের প্রত্যেক জেলার রোভার স্কাউটদের পুলিশের সঙ্গে কাজ করার জন্য বলা হয়। ৫ আগস্ট বাংলাদেশ স্কাউটের নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) আরশাদুল মুকাদ্দিস স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানানো হয়।

 

আপনার মতামত লিখুন :