হেলমেট কোথায়? কাল থেকে কিন্তু মামলা খাবেন

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

রংপুর: ‘একটু দাঁড়ান, আপনার হেলমেট কোথায়? হেলমেট ছাড়া মোটরসাইকেল ড্রাইভ কেন করছেন? এটা তো আইনত অপরাধ। যান বাসায় রেখে আসা হেলমেট নিয়ে আসুন। হেলমেট নিয়ে আসলে গাড়ি পাবেন। আর তা না হলে কাল থেকে কিন্তু মামলা খাবেন।’

মূলত প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিশেষ নির্দেশনায় দুর্ঘটনা রোধসহ সড়কে শৃঙ্খলা ফেরাতে মোটরসাইকেল চালকদের হেলমেট ব্যবহারে সচেতনতা বৃদ্ধিতে বিশেষ কার্যক্রম শুরু করেছে রংপুর ট্রাফিক পুলিশ। শনিবার (১৮ আগস্ট) সকাল থেকে বিকেল পর্যন্ত রংপুর জেলা স্কুল মোড় বঙ্গবন্ধু চত্বরে মোটরসাইকেল চালকদের হেলমেট ব্যবহারে সচেতনতা বাড়াতে ওই বিশেষ অভিযান পরিচালিত হয়। ওই অভিযানে দায়িত্ব পালনকালে হেলমেটহীন এক মোটরসাইকেল চালককে কথাগুলো বলছিলেন ট্রাফিক পুলিশ আবুল কালাম।

অভিযানে বিভিন্নস্থান থেকে বিভাগীয় নগরী রংপুরে প্রবেশকারী মোটরসাইকেল চালকদের হেলমেট ব্যবহারে উদ্বুদ্ধ করা হয়। বিশেষ এই কার্যক্রমের প্রথমদিনে হেলমেট ব্যবহার না করায় মোটরসাইকেল চালকদের বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা বা মামলা করা হয়নি। তবে রোববার থেকে মোটরসাইকেল চালকরা হেলমেট ছাড়া বের হলে আইনি ব্যবস্থা নেয়া হবে।

শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত প্রায় পাঁচ শতাধিক মোটরসাইকেল চালককে হেলমেট ব্যবহারে উৎসাহিত করেন ট্রাফিক পুলিশের সদস্যরা। এ সময় হেলমেট ছাড়া আটক হওয়া চালকরা নতুন হেলমেট কেনেন। কেউবা বাসায় রেখে আসা হেলমেট নিয়ে এসে আটক গাড়ি ছাড়িয়ে নেন।

ট্রাফিক পুলিশের ইনচার্জ খান মো. মিজানুর রহমান ফাহমি জানান, গণপরিবহনে বিশৃঙ্খলা রোধসহ সড়কে বেপরোয়া যানবাহন চলাচল বন্ধ ও ট্রাফিক আইন মানতে জনসচেতনতা বাড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ নির্দেশনায় সারাদেশে এই কার্যক্রম শুরু হয়েছে। রংপুরে এই কার্যক্রম অব্যাহত থাকবে।

আপনার মতামত লিখুন :