সুন্দরবনে কাঁকড়া প্রজনন মৌসুম শুরু

ছবি: বার্তা২৪

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, সাতক্ষীরা , বার্তা২৪

সাতক্ষীরা রেঞ্জ পশ্চিম সুন্দরবনে কাঁকড়া প্রজনন মৌসুম শুরু হয়েছে। ১ জানুয়ারি হতে আগামী ২৮ ফেব্রুয়ারি দুই মাসব্যাপী সুন্দরবন অভ্যন্তরে সমস্ত নদী খালে সকল প্রকার কাঁকড়া আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। তবে,এসময়ে জেলেরা নদী খালে অনুমতি সাপেক্ষে সাদা মাছ আহরণ করতে পারবে বলে সংশ্লিষ্ট বন বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে।

বুড়িগোয়ালিনী স্টেশন কর্মকর্তা (এসও) কেএম কবীর উদ্দীন জানান, প্রজনন মৌসুমে জেলেদের কাঁকড়া ধরার অনুমতিপত্র (পাশ) বন্ধ থাকবে। কাঁকড়া প্রজনন মৌসুম সকল এলাকায় বন বিভাগের পক্ষ থেকে টহল জোরদার করা হয়েছে। বন সংশ্লিষ্ট এলাকায় ব্যবসায়ীদের কাঁকড়া বেচাকেনা না করার জন্য বলা হয়েছে। তবে, অনুমতি নিয়ে নিজ ব্যবস্থাপনায় উৎপাদিত কাঁকড়া কেনাবেচা করতে পারবে ব্যবসায়ীরা তিনি জানান।

সাতক্ষীরা সহকারী বন সংরক্ষক (এসিএফ) রফিক আহমেদ বলেন, প্রজননের সময় মা কাঁকড়া ডিম ছাড়ার জন্য নিরাপদ আশ্রয় খোঁজে। দু’মাসব্যাপী প্রজনন মৌসুম নির্বিঘ্নে সম্পন্ন করতে সুন্দরবন স্মার্ট পেট্রল টিমের সদস্যরা সার্বক্ষণিক টহল বজায় রাখবে। এসময়ের মধ্যে জেলেদের কাঁকড়া আহরণ থেকে বিরত থাকার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

জেলা এর আরও খবর