Alexa

উত্তরবঙ্গের প্রধানসহ শীর্ষ চার জঙ্গি গ্রেফতার

উত্তরবঙ্গের প্রধানসহ শীর্ষ চার জঙ্গি গ্রেফতার

ছবি: সংগৃহীত

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম

উত্তরবঙ্গের রংপুর ও রাজশাহী বিভাগের জেএমবির প্রধান সমন্বয়ক আব্দুর রহমান বিশ্বাস ফুয়াদ ওরুফে নিয়াজসহ চার শীর্ষ জঙ্গিকে গ্রেফতার করেছে র‌্যাব-১৩। তাদের কাছ থেকে বিদেশী অস্ত্র, রিভালবার, ম্যাগাজিন, বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার হয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/08/1546943443584.jpg

মঙ্গলবার দুপুরে (৮ জানুয়ারি) রংপুর সদর দপ্তরে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান র‌্যাব-১৩ অধিনায়ক মোজাম্মেল হক।

র‌্যাব অধিনায়ক বলেন, সোমবার দিবাগত রাতে রংপুরের মমিনপুর এলাকাতে র‌্যাবের জঙ্গি সেলের একটি গোয়েন্দা দল গোপন তথ্যের ভিত্তিতে অভিযান চালায়। এসময় কুড়িগ্রামের রাজিবপুর উপজেলার চরসাজাই মন্ডলপাড়া গ্রামের শীর্ষ জঙ্গি নেতা মাওলানা আবুল কাশেমের ছেলে উত্তরবঙ্গের প্রধান সমন্বয়ক আব্দুর রহমান বিশ্বাস ফুয়াদ ওরফে নিয়াজ (২২), দিনাজপুরের বিরামপুর উপজেলার ডোমা বাগজা গ্রামের আকবর আলীর ছেলে আখিনুর ইসলাম (২৩), রংপুরের তারাগঞ্জ উপজেলার ডাংগাপাড়া গ্রামের মৃত ঈমান উদ্দীনের ছেলে লোকমান আলী কোরবান (৫৫) এবং একই এলাকার মৃত মতিয়ার মন্ডলের ছেলে নিজানুর রহমানকে (৩৮) গ্রেফতার করে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/08/1546943458947.JPG

অভিযানে সময় গ্রেফতার জঙ্গিদের কাছ থেকে একটি পালসার মোটরসাইকেলসহ একটি বিদেশী পিস্তল, একটি রিভালবার, দুটি ম্যাগাজিন, তিন রাউন্ড গুলি ও বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়েছে।  জঙ্গিদের শীর্ষ নেতা ফুয়াদ আগে সামরিক কমান্ডারের দায়িত্ব পালন করছিলেন বলে জানান র‌্যাব-১৩ অধিনায়ক।

মোজাম্মেল হক জানান, ফুয়াদের নির্দেশে নিষিদ্ধ ঘোষিত জেএমবি’র সাংগঠনিক কার্যক্রম পরিচালিত হচ্ছে। শুধু উত্তরবঙ্গ নয় সারাদেশে নানা ধরণের নাশকতার পরিকল্পনা তাদের ছিল। আটকরা বিভিন্ন এনজিও থেকে অর্থ ছিনতাই, ইসলাম বিরোধী অপপ্রচার, সমাজের বিশিষ্ট ব্যক্তিদের টার্গেট বানিয়ে হত্যার পরিকল্পনা তৈরি এবং যাতায়াতের জন্য বিভিন্ন এলাকা হতে মোটর সাইকেল ছিনতাই করে আসছিল। 

জঙ্গি মতাদর্শে বিশ্বাসী রংপুরের তারাগঞ্জ এলাকার লোকমান আলী কোরবানের পরিবারে বিবাহের সূত্র ধরে আব্দুর রহমান বিশ্বাস ফুয়াদ ওরফে নিয়াজ শ্বশুড়বাড়ির সন্নিকটে অবস্থান করে। এসময় সে জেএমবির সাংগঠনিক দায়িত্ব পালনের পাশাপাশি এলাকাভিত্তিক সদস্য সংগ্রহ, সদস্যদের ডাটাবেজ তৈরি ও সংরক্ষণ, নতুন সদস্যদের প্রশিক্ষণ ও নাশকতার পরিকল্পনা করতে থাকেন। গ্রেফতার জঙ্গিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান র‌্যাব অধিনায়ক। 

জেলা এর আরও খবর

বিচার ব্যবস্থা স্বাধীন, তাই দুর্নীতিবাজদের বিচার হচ্ছে:..

বিচার ব্যবস্থা স্বাধীন, তাই দুর্নীতিবাজদের বিচার হচ্ছে:..

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, সরকার আদালতের উপর কোনো হস্তক্ষেপ করে না। বিচার ব্যবস...