নেত্রকোনায় এসিডদগ্ধদের বিনামূল্যে চিকিৎসা

ছবি: বার্তা২৪

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪.কম

 

নেত্রকোনায় এসিড নিক্ষেপে দগ্ধ নারী-পুরুষদের মধ্যে বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ সরবরাহ করেছে এসিড সারভাইভারস ফাউন্ডেশন।

বুধবার (৯ জানুয়ারি) স্থানীয় স্বাবলম্বী উন্নয়ন সমিতির সহযোগিতায় পেশেন্ট আউটরিচ প্রেগামের মাধ্যমে নেত্রকোনা জেলা শহরের শিবগঞ্জ সমিতির কার্যালয়ে দিনব্যাপী এ সেবা দেওয়া হয়।

এসিড সারভাইভারস ফাইন্ডেশনের ডা. সুরাইয়া জেবিন মৌসুমী ও ফিজিও থেরাপিস্ট কামরুল হাসান বিভিন্ন সময় স্বামী দ্বারা আক্রান্ত নারী, পূর্বশত্রুতার জের, জমি নিয়ে বিরোধের জেরসহ নানাভাবে এসিডদগ্ধ ২০ জনকে এ সহায়তা দেন। এ সময় ভিকটিমদের কাউন্সিলিং করেন পে আর কাউন্সিলর ঝুমুর আক্তার, প্রোগ্রাম অফিসার রুনা লায়লা ও স্বাবলম্বীর কোহিনুর বেগম।

জেলার আটপাড়া উপজেলা থেকে আসা স্বামী দ্বারা এসিডে আক্রান্ত হয়ে দুই চোখ নষ্ট হয়ে যাওয়া মিলনা জানান, তিনি কর্মসৃজন প্রকল্পে মাটি কাটার কাজ করতেন। কিন্তু তার স্বামী শেখ কামাল ঋণ নিয়ে টাকা তুলে দিতে চাপ প্রয়োগ করতো। টাকা তুলে না দেওয়ায় স্বামী ২০০৭ সালে তাকে ঘুমন্ত অবস্থায় এসিড ছুড়ে মারে। এতে তার দুটো চোখই নষ্ট হয়ে যায়। এরপর স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে পাঠালে সেখানে চিকিৎসা নিয়ে বর্তমানে মানবেতর জীবন যাপন করেছন।

স্বাবলম্বী উন্নয়ন সমিতির সহায়তায় প্রতিবছর বিনামূলে চিকিৎসা সেবা ও ওষুধ নিয়ে থাকেন বলেও জানান মিলানা।

জমি নিয়ে বিরোধের জেরে চোখসহ শরীরের বিভিন্ন অঙ্গে এসিড সন্ত্রাসের শিকার হয়েছিলেন মোহনগঞ্জ উপজলার হুমায়ূন। এসিডদগ্ধ হওয়ার বর্ণনা দিয়ে তিনি জানান, আর কোনো মানুষ যেন এসিডদগ্ধ না হয়। এজন্য সরকারসহ সামজিক, রাজনৈতিক সকল শ্রেণির মানুষের কাছে অনুরোধও জানান তিনি।

এ বিষয়ে স্বাবলম্বী উন্নয়ন সমিতির প্রকল্প ব্যবস্থাপক কোহিনূর বেগম জানান, স্বাবলম্বীর মাধ্যমে বেশ কয়েক বছর ধরে এসিড সারভাইভারস ফাউন্ডেশন নেত্রকোনার এসিডদগ্ধদের বিনামূল্যে চিকিৎসা সেবাসহ প্রয়োজনী ওষুধ এবং কাউন্সিলিং করে আসছে।

জেলা এর আরও খবর