Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

English Version

শিক্ষার্থীদের দিয়ে ধানের চারা উত্তোলন করালেন শিক্ষক

শিক্ষার্থীদের দিয়ে ধানের চারা উত্তোলন করালেন শিক্ষক
শিক্ষার্থীদের দিয়ে ধানের চারা উত্তোলন করালেন শিক্ষক। ছবি: বার্তা২৪.কম
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
নড়াইল
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

বিদ্যালয়ের শিক্ষার্থীদের দিয়ে শিক্ষকের জমির ইরি ধানের চারা উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। আর এই অভিযোগ উঠেছে স্কুলশিক্ষক রতন বিশ্বাসের বিরুদ্ধে। তিনি নড়াইল সদর উপজেলার মুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। শিক্ষার্থীরা ওই বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির শিক্ষার্থী বলে জানা গেছে।

স্থানীয় সূত্র জানায়, ধানের চারা উত্তোলন করার জন্য মুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীদের নানা রকম প্রলোভন দেখিয়ে নিজের বীজ তলায় নিয়ে যান শিক্ষক রতন বিশ্বাস। ক্লাস ফাঁকি দিয়ে সারাদিন শিক্ষার্থীদের দিয়ে এ কাজ করান তিনি।

অভিভাবকদের অভিযোগ, এলাকায় ইরি ধানের চারা তুলতে বেশ টাকা খরচ হয়। ওই টাকা বাঁচাতেই শিক্ষক রতন বিশ্বাস শিক্ষার্থীদের দিয়ে নিজের জমির চারা উত্তোলন করাচ্ছেন। তিনি শিক্ষক হওয়ার কারণে পরীক্ষায় ফেল করানোর ভয়ে তার বিরুদ্ধে কেউ কিছু বলতে সাহস পায় না। যে কারণে শিক্ষক রতন বিশ্বাস গত কয়েকদিন যাবৎ ৯ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থীদের দিয়ে চারা উঠানোর কাজে বাধ্য করাচ্ছেন।

অভিযুক্ত শিক্ষক রতন বিশ্বাস বলেন, ‘আমার জমির ইরি ধানের চারা অন্যত্র বিক্রি করে দিয়েছি। ধানের চারা উত্তোলনের বিষয়টি ছাত্ররাই বলতে পারবে। এ বিষয়ে আমি কিছুই জানি না।’

মুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অশোক বিশ্বাস বলেন, ‘বিষয়টি সম্পর্কে খোঁজ নিচ্ছি। এটি সত্য হলে স্কুল পরিচালনা কমিটির কাছে উপস্থাপন করা হবে।’

নড়াইল জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহিদুর রহমান জানান, শিক্ষার্থীদের দিয়ে নিজের ক্ষেত-খামারের কাজ করানোর বিষয়টি খোঁজ নিয়ে দেখা হচ্ছে। বিষয়টি সত্য প্রমাণিত হলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

আপনার মতামত লিখুন :

জামালপুরে বন্যার পরিস্থিতির আরো অবনতি

জামালপুরে বন্যার পরিস্থিতির আরো অবনতি
জামারপুরে বন্যা কবলিত এলাকা

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা ভারী বর্ষণে জামালপুরে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। জেলার সাতটি উপজেলার ৪৭ ইউনিয়ন প্লাবিত হয়েছে।

গত ২৪ ঘণ্টায় যমুনার পানি ১৬ সেন্টিমিটার বেড়ে মঙ্গলবার (১৬ জুলাই) সকালে বাহাদুরাবাদ পয়েন্টে বিপদসীমার ১৩৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

যমুনার পানি বিপদসীমা অতিক্রম করায় জেলার ৪৭টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। ক্ষতিগ্রস্থ হয়েছে এসব এলাকার পুকুরের মাছ, গরুর খাবার ও বিস্তীর্ণ ফসলের মাঠ। বন্ধ হয়ে গেছে সড়ক যোগাযোগ ব্যবস্থা। পানি বৃদ্ধির কারণে বন্যা কবলিত এলাকার ৩০০ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/16/1563247221662.jpg
জামালপুরে বন্যা কবলিত এলাকায় প্লাবিত হয়েছেন ৮০ হাজার পরিবারের ৫ লাখ মানুষ। বন্যার পানি বাড়ার সঙ্গে সঙ্গে শুকনো খাবারের প্রয়োজনের পাশাপাশি শিশু খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। কিছু এলাকায় দেখা দিয়েছে চর্মরোগ ও শিশুদের সর্দি জ্বর।

বন্যা আক্রান্ত মানুষেরা বলছেন তাদের কাছে এখনো ত্রাণসামগ্রী পৌঁছায়নি। অন্যদিকে ইউনিয়ন পরিষদের সদস্যরা বলছেন বন্যা কবলিত মানুষের সংখ্যার চেয়ে ত্রাণের পরিমাণ কম থাকায় সবাইকে দেওয়া সম্ভব হচ্ছে না।

জেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যা কবলিত মানুষদের জন্য ৬শ’ ৫০ মে. টন চাল, নগদ ৯ লাখ ৫০ হাজার টাকা এবং ২০০০ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ করা হয়েছে। এছাড়াও প্রতি উপজেলায় ২টি করে মেডিকেল টিম দেওয়া আছে।

নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ১৪ মামলার আসামি নিহত

নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ১৪ মামলার আসামি নিহত
ছবি: প্রতীকী

নারায়ণগঞ্জে মাদকসহ ১৪ মামলার আসামি বিপ্লব হোসেন (৩১) জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছেন৷

সোমবার (১৫ জুলাই) রাত আড়াইটার দিকে ফতুল্লার চাঁদমারী এলাকায় ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের মাইক্রোবাস স্ট্যান্ডের পাশে এ ঘটনা ঘটে৷ ঘটনাস্থল থেকে একটি ওয়ান শুটারগান উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ডিবি৷

নিহত বিপ্লব নারায়ণগঞ্জের ফতুল্লার চাঁদমারী এলাকার সুলতান মিয়ার ছেলে।

জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের উপ-পরিদর্শক (এসআই) কামরুল জানান, তালিকাভুক্ত শীর্ষ মাদক ব্যবসায়ী বিপ্লবের বিরুদ্ধে শুধু ফতুল্লাতেই ১৪টি মাদকের মামলা রয়েছে। ডিবি তাকে গ্রেফতারের জন্য গেলে কয়েকজন সন্ত্রাসী গুলি ছোড়ে৷ ডিবি আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছুড়লে সন্ত্রাসীরা পালিয়ে যায়৷ পরে ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের মাইক্রোবাস স্ট্যান্ডের পাশে বিপ্লবের মরদেহ পড়ে থাকতে দেখা যায়।

এ ঘটনায় ডিবির উপ-পরিদর্শক (এসআই) ওসমান, সহকারী উপ-পরিদর্শক (এএসআই) সোহেল এবং দুই কনস্টেবল আহত হয়েছেন বলেও দাবি করেন তিনি৷

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র