Alexa

খালের পানির উৎসমুখ বন্ধ, ক্ষতিগ্রস্থ কৃষকরা

খালের পানির উৎসমুখ বন্ধ, ক্ষতিগ্রস্থ কৃষকরা

ছবি: বার্তা২৪

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গোপালগঞ্জ

গোপালগঞ্জে  বিভিন্ন খালে পানির উৎসমুখ বন্ধ হওয়ায় হাজারো কৃষক ক্ষতিগ্রস্থ হচ্ছে । বিভিন্ন এলাকার কৃষকরা নদী বা খালের পানি ব্যবহার করতে পারছেনা।  তাদেরকে বেশী খরচে ভুগর্ভস্থ পানির উপরই নির্ভর করতে হচ্ছে।

জানা যায়, গোপালগঞ্জ-টেকেরহাট মহাসড়কের ৩৫ কিলোমিটার বেড়ি বাঁধ এলাকায় ৮ টি খালের মুখ বালি পড়ে বন্ধ হয়ে গেছে। এসব খালগুলো শুরু হয়েছে মধুমতি বিলরুট ক্যানেল থেকে। প্রতিটি খালের মুখে অকেজো স্লুইচ গেট ও লকগেট রয়েছে । এসব গেটের মুখ বালি পড়ে বন্ধ হয়ে গেছে । ফলে পানি বিলে প্রবেশ করতেও পারছেনা, আবার বিলের পানি সময়মত নামতেও পারছেনা। এতে বিভিন্ন এলাকার কৃষকরা ব্যাপক বেকাদায় পড়েছেন ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/15/1547545437233.jpg

এলাকাবাসী জানান, অপরিকল্পিতভাবে এসব স্লুইচ গেট ও লকগেটগুলোকে নির্মাণ করা হয়েছে।  ফলে এলাকার খালগুলি বালিতে ভরে যায়। গোপালগঞ্জে বিভিন্ন খালের মুখ বালিতে ভরে যাওয়ায় কৃষকরা খালের পানি সেচের কাজে লাগাতে পারছে না।

এলাকার কৃষকরা জানান, খালের পানির মুখ বন্ধ হওয়ায় আমরা অনেক সমস্যায় আছি। পানির সমস্যা সমাধান করতে কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা নেবেন এটাই আমাদের প্রত্যাশা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/15/1547545458239.jpg

গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সমীর কুমার গোস্বামী  বলেন, পানির সমস্যার জন্য কৃষকদের ব্যাপক ক্ষতি হচ্ছে । বন্ধ হয়ে যাওয়া খালের বালি সরিয়ে ফেলে খালে পানির প্রবাহ সৃষ্টির ব্যবস্থা গ্রহণ করা দরকার।

গোপালগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ শফি উদ্দিন জানান, খালের মুখ বন্ধ হয়ে যাওয়ায় কৃষি কাজে কৃষকদের অসুবিধা হচ্ছে । প্রতি বছর যাতে  খাল গুলোর মুখ থেকে বালু সরানো হয় বা খালগুলো কেটে সচল করা হয় তার ব্যবস্থা করা হবে ।

জেলা এর আরও খবর