বস্ত্রের চাহিদা মেটাতে ‘মানবতার দেয়াল’

ছবি: বার্তা২৪

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, পাবনা, বার্তা২৪.কম

পাবনার সাঁথিয়ায় সেবামূলক প্রতিষ্ঠান সাঁথিয়া ফাউন্ডেশনের উদ্যোগে ‘মানবতার দেয়াল’ উদ্বোধন করা হয়েছে। প্রতিষ্ঠানের এই ‘মানবতার দেয়াল’ বা বিনামূল্যে বস্ত্রের ভাণ্ডার থেকে চাহিদা মেটাতে প্রয়োজন অনুসারে এলাকার অসহায়, গরীব ও দুঃখী মানুষ বস্ত্র নিতে পারবেন।

সাঁথিয়া ফাউন্ডেশন সামাজিক কর্মকান্ডে বিভিন্ন কর্মসূচী পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় সোমবার (১৪ জানুয়ারি) বিকেলে এই মানবতার দেয়াল কার্যক্রমের উদ্বোধন করা হয়। সংগঠনের সম্পাদক ডা. মনসুরুল ইসলাম নিজ উদ্যোগে ২০১৪ সাল থেকে প্রত্যেক শুক্রবার সংগঠনের পক্ষে বিনামুল্যে রোগীদের চিকিৎসা দিয়ে আসছেন। এছাড়াও একই সাল থেকে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত ২৬ জন গরীব ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করে আসছেন।

সংগঠনের সভাপতি বীরমুক্তিযোদ্ধা, সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ নিজাম উদ্দিন বলেন, বাল্যবিবাহ রোধ, স্বাস্থ্য সম্মত স্যানেটারী ল্যাট্রিন ব্যবহার, মাদক বিরোধী সচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হচ্ছে সংগঠনের পক্ষ থেকে।

স্থানীয়রা বলছেন, মানবতার দেয়াল একটি মহৎ উদ্যোগ। আমাদের সাধ্যমত বস্ত্র এখানে রাখলে অসহায়, গরীব, দুস্থ ও শীতার্ত মানুষের জন্য অনেক উপকারে আসবে। বিত্তশালীদের এই মহৎ কার্যক্রমে নেপথ্যে থেকেই এগিয়ে আসতে হবে অসহায় মানুষের পাশে দাঁড়াতে।

এদিকে পাবনা শহরের আব্দুল হামিদ রোডের দোয়ের পয়েন্টসহ কয়েকটি স্থানে মানবতার দেয়াল তৈরী করা হয়েছে। সেখানে রাখা আছে নানা বয়সীদের বস্ত্র। সুবিধাবঞ্চিতরা প্রয়োজনমত সেখান থেকে বস্ত্র নিয়ে যাচ্ছেন।

ফরিদপুর থেকে পাবনা শহরে এসে রিক্সা চালাচ্ছেন ষাটার্ধ হাবিবুর রহমান। তিনিও রিকশা থামিয়ে তার পড়নের সাইজের একটি জিন্সের প্যান্ট নিয়ে গেলেন। এ সময় তাকে জিজ্ঞাস করতেই তিনি বললেন, রিকশায় ভাড়া নিয়ে যাবার সময়ে এক আরোহী তাকে বলেছেন, বিনা পয়সায় এখান থেকে প্যান্ট নিয়ে গিয়ে পড়বে। হাবিবুর রহমান বলেন, শীতে লুঙ্গি পড়ে রিকশা চালাতে কষ্ট হয়। তাই এখান থেকে একটি প্যান্ট নিয়ে গিয়ে পড়ে রিকশা চালাবো।

সচেতন মানুষের প্রত্যাশা, মানুষের অভাব-অনটন তেমন নেই। ভিক্ষুক প্রায় উঠে গেছে। নিম্নআয়ের কিছু মানুষের জীবন মানের পরিবর্তন আসেনি। হয়তো চক্ষুলজ্জার কারণেই তারা মানুষের কাছে হাত পেতে কিছু নিতে লজ্জাবোধে থাকেন। তাই তারা যাতে নির্ধারিত স্থান থেকে না চেয়ে কিছু নিতে পারেন তার একটি উদাহরণ মানবতার দেয়াল। তাই সবাইকে সাধ্যমত বস্ত্র বা প্রয়োজনীয় জিনিষ মানবতার দেয়ালে রাখলে সুবিধাবঞ্চিতারা সহজেই তার নিয়ে ব্যবহার করতে পারবেন বলে ধারণা তাদের।

জেলা এর আরও খবর