ছোট ছোট সঞ্চয়, স্বপ্ন বড়

মনিরুজ্জামান বাবলু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, চাঁদপুর, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

ছোট ছোট সঞ্চয় করে এখন বড় কিছু করার স্বপ্ন দেখছেন চাঁদপুরের হাজীগঞ্জের শতাধিক নারী। এদের নিয়েই গঠিত হয়েছে ‘হাজীগঞ্জ মহিলা সমিতি’ নামের এক ব্যতিক্রমী সংগঠন। দুস্থ, অসহায় ও কর্মজীবী নারীদের নিয়ে কাজ করে সংগঠনটি।

সমিতির সভাপতি ও উদ্যোগক্তা শায়কা দিলরুবা দিপ্তী। তিনি হাজীগঞ্জ পাইলট বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা।

শুক্রবার (২৪ জানুয়ারি) বিকেলে সমিতির সদস্যদের নিয়ে এক সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভায় দীর্ঘ পাঁচ বছরের সঞ্চয় বণ্টন ও লভ্যাংশ দিয়ে সংগঠনের দুস্থদের স্বাবলম্বী করার লক্ষ্যে সেলাই মেশিন বিতরণ করা হয়। এসব সেলাই মেশিন তুলে দেন সমিতির সভাপতি ও সদস্যবৃন্দ।

এ সময় উপস্থিত ছিলেন হাজীগঞ্জ পাইলট বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আয়েশা বেগম ও ব্যবসায়ী নজরুল ইসলাম।

সমিতির নেতৃত্বে থাকা সদস্যরা বলছেন, সমিতিতে থাকা অসহায় নারীদের সরকারিভাবে যুব উন্নয়ন অধিদফতরের উদ্যোগে ট্রেনিংয়ের ব্যবস্থা করতে পারলে ভাল হয়। এবার সেই চেষ্টা করে একঝাঁক নারীকে স্বাবলম্বী করতে কাজ করবে হাজীগঞ্জ মহিলা সমিতি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/25/1548429304016.jpg

সমিতির লক্ষ্য ও উদ্দেশ্য প্রসঙ্গে সভাপতি শায়কা দিলরুবা দিপ্তী বলেন, ‘২০১০ সাল থেকে সমিতির আত্মপ্রকাশ। প্রতি পাঁচ বছর পরপর সমিতির সঞ্চয় বণ্টন করে সমান ভাগে নেওয়া হয়। লভ্যাংশ দিয়ে সমিতির দুস্থ ও অসহায়দের স্বাবলম্বী এবং তাদের সন্তানদের পড়া-লেখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে আসছি।’

তিনি আরও বলেন, ‘সমিতিতে ৯৭ জন সদস্য আছেন। এ সদস্যরা বেশির ভাগ বিভিন্ন বাসায় কাজ করে দিনাতিপাত করছেন। আমরা কয়েকজন কর্মজীবী নারীর উদ্যোগে যে সদস্য যখন যা পারে তা জমা দিয়ে আসছে। একটি ব্যাংক একাউন্ট রয়েছে, সেখানে সবার টাকা জমা হয়ে যায়।’

সমিতির অন্যান্য দায়িত্বে থাকা সদস্যরা হলেন- সহসভাপতি রাশিদা বেগম, সাধারণ সম্পাদক শিক্ষিকা রাশিদা বেগম, সাংগঠনিক সম্পাদক কানিজ ফাতেমা, অর্থ সম্পাদক হাজেরা আক্তার ও মহিলা সম্পাদিকা হাছিনা বেগমসহ আরও কয়েকজন।

আপনার মতামত লিখুন :