Barta24

সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

English

বেতন বৃদ্ধির দাবিতে গাজীপুরে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

বেতন বৃদ্ধির দাবিতে গাজীপুরে শ্রমিকদের মহাসড়ক অবরোধ
গাজীপুরে শ্রমিকদের মহাসড়ক অবরোধ, ছবি: বার্তা২৪
ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট
গাজীপুর
বার্তা২৪


  • Font increase
  • Font Decrease

বেতন বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে গাজীপুরে একটি টেক্সটাইল মিলের শ্রমিকরা বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করেছে।

রোববার (১০ ফেব্রুয়ারি) সকালে গাজীপুর সদর উপজেলার শিরির চালা বাঘের বাজার এলাকার ইভিন্স টেক্সটাইলস লিমিটেড নামের কারখানার শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। পরে পুলিশ গিয়ে তাদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দিলে প্রায় এক ঘণ্টা পর ওই মহাসড়কে যানবাহন চলাচল শুরু করে।

কারখানার অপারেটর শাহ জামাল জানান, কারখানা কর্তৃপক্ষ হেলপারদের ন্যূনতম বেতন ৮ হাজার ৩০০ টাকা ঘোষণা করলেও কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের তা দিচ্ছে না। এছাড়া হাজিরা বোনাস বৃদ্ধি, নাইট বিল বৃদ্ধি, সরকারি ছুটি প্রদান, বার্ষিক অর্জিত ছুটি প্রদান, টিফিন বিল, প্রতিমাসের বেতন পরবর্তী মাসের ১-২ তারিখে প্রদানসহ বিভিন্ন দাবি জানিয়ে আসলেও কর্তৃপক্ষ তাতে রাজি হয়নি। শনিবারও তারা একই দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। তাদের দাবি না মানায় রোববারও তারা আন্দোলন শুরু করে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/10/1549786035119.gif

জয়দেবপুর থানার পরিদর্শক মো. আলী জিন্নাহ জানান, সকাল সাড়ে ৮টার দিকে শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে শ্রমিকরা পাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেন। এতে ওই মহাসড়কে প্রায় এক ঘণ্টা সকল যানবাহন চলাচল বন্ধ হয়ে যানজটের সৃষ্টি হয়। পরে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়ে শ্রমিকদের কারখানা চত্বরে সরিয়ে নেয়া হয়।

কারখানার জিএম মো. জিহাদুল ইসলাম জানান, টেক্সটাইল শ্রমিকরা গার্মেন্ট শ্রমিকদের মত ন্যূনতম বেতন ৮ হাজার ৩০০ টাকা দাবি করছেন। কিন্তু তারা টেক্সটাইল শ্রমিকদের জন্য নির্ধারিত বেতন ৬ হাজার ৩৫৪ টাকায় দিচ্ছে। কিন্তু শ্রমিকরা তা মানছে না। শুধু তাই নয় তারা নানা দাবি জানিয়ে আন্দোলন করছেন। তবে বিষয়টি বসে আলোচনা করে শ্রমিকদের বোঝানোর চেষ্টা করা হচ্ছে।

 

আপনার মতামত লিখুন :

কুষ্টিয়ায় পচা-বাসি খাবার বিক্রি, হোটেল মালিকের কারাদণ্ড

কুষ্টিয়ায় পচা-বাসি খাবার বিক্রি, হোটেল মালিকের কারাদণ্ড
কুষ্টিয়ার মিরপুরে ঘোষ সুইটস এন্ড হোটেলে ভ্রাম্যমাণ আদালতের অভিযান

কুষ্টিয়ার মিরপুরে নোংরা, পচা-বাসি খাবার বিক্রয় করার অপরাধে ঘোষ সুইটস এন্ড হোটেলের মালিককে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৯ আগস্ট) দুপুরে উপজেলার নিমতলা বাজারে এই অভিযান চালানো হয়।

অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম জামাল আহম্মেদ।

তিনি জানান, নিয়মিত বাজার অভিযানের প্রেক্ষিতে সোমবার দুপুরে উপজেলার বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা করা হয়। উপজেলার নিমতলা বাজারে ঘোষ সুইটস এন্ড হোটেলে নোংরা, পচা, বাসি ও অস্বাস্থ্যকর খাবার এবং মরা পোকামাকড় মিশ্রিত মিষ্টি ও মিষ্টান্নদ্রব্য মজুদ ও বিক্রয় করার অপরাধে হোটেলের মালিক অখিল কুমার ঘোষকে ১৫ দিনের কারাদণ্ড প্রদান করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর কুষ্টিয়ার সহকারী পরিচালক মো: সেলিমুজ্জামান, জেলা বাজার কর্মকর্তা মো: রবিউল ইসলাম প্রমুখ।

নারায়ণগঞ্জ পুলিশের বিশেষ অভিযানে গ্রেফতার ৫৬

নারায়ণগঞ্জ পুলিশের বিশেষ অভিযানে গ্রেফতার ৫৬
নারায়ণগঞ্জের মানচিত্র, ছবি: সংগৃহীত

নারায়ণগঞ্জে বিশেষ অভিযানে ৫৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ১৭ আগস্ট দিনগত রাত ১টা থেকে ১৮ আগস্ট রোববার রাত ১২টা পর্যন্ত জেলা জুড়ে চলে বিশেষ এই অভিযান।

সোমবার (১৯ আগস্ট) জেলা পুলিশ হতে প্রেরিত এক বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে এই তথ্য জানানো হয়।

অভিযানে মাদকের সঙ্গে সংশ্লিষ্টতা থাকায় ২৫ জনকে গ্রেফতার করা হয় এবং ২০টি মাদক মামলা দায়ের করা হয়। এ সময় উদ্ধার করা হয় ৬৩৪ পিস ইয়াবা ট্যাবলেট, ৭ গ্রাম হেরোইন ও ১৫০ গ্রাম গাঁজা। এছাড়া ২৩টি জিআর ও ৭টি সিআর মামলার ওয়ারেন্ট তামিল করা হয়।

নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদের নির্দেশে ৭ থানা এলাকাতে ওই অভিযান পরিচালিত হয়।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র