Barta24

বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

English

শিশু-কিশোরদের দখলে শহীদ মিনার

শিশু-কিশোরদের দখলে শহীদ মিনার
শিশু-কিশোরদের দখলে শহীদ মিনার
সোহেল মিয়া
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
রাজবাড়ী
বার্তা ২৪.কম


  • Font increase
  • Font Decrease

 

মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে ঘিরে চলছে নানা আয়োজন। শহীদ মিনারগুলোতে ভোর থেকেই নেমেছে জনতার ঢল। নানা বয়সের মানুষের বিনম্র শ্রদ্ধায় আজ পালন হচ্ছে এই দিনটি। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে রাজবাড়ীর সব শহীদ মিনারগুলোতেই বাবা-মায়ের হাত ধরে এসেছে শিশুরাও। জেলার পাঁচটি উপজেলার সকল শহীদ মিনারগুলোই এখন শিশু-কিশোরদের দখলে। শিশু-কিশোরদের ভীড়ে বড়রা শহীদ মিনারের পাশে অবস্থান করছে। দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে ফুল থেকে হাতে শিশুরা অপেক্ষা করছে শহীদ মিনারের বেদীতে ফুল দেওয়ার জন্য।

সরেজমিন বালিয়াকান্দি উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে দেখা যায় শিশু-কিশোরদের পদচারণায় মুখরিত শহীদ মিনারটি। ভোর থেকেই কানায় কানায় ভরে গেছে শহীদ মিনার চত্বরটি। প্রায় সহস্রাধিক শিশু-কিশোররা ফুল হাতে অপেক্ষা করছে শহীদদের শ্রদ্ধা জানাতে। শিশু-কিশোরদের দেওয়া ফুলের মালায় ভরে গেছে শহীদ মিনারের বেদী। শিশুদের ভিড়ে বড়রা দাঁড়িয়ে আছে পাশে। শিশুরা যাতে সুন্দর ভাবে ভাষা শহীদদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারে সেজন্য বড়রাও তাদেরকে সহযোগিতা করছে।

শহীদ মিনারে ফুল দিতে আসা মনিমুকুর কিন্ডার গার্টেনের শিশু শিক্ষার্থী রাফিনের বাবা আরেফিন জামান বার্তা ২৪.কমকে জানান, গতকাল বুধবার থেকেই ছেলে আমার বায়না ধরেছে সে এবার শহীদ মিনারে গিয়ে শ্রদ্ধা জানাবে। আজ ভোরেই সে ঘুম থেকে উঠে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে ফুল হাতে নিয়ে এখানে এসেছে।

বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: কুতুব উদ্দিন মোল্লা বার্তা ২৪. কমকে জানান, আমার বিদ্যালয়ের প্রায় সহস্রাধিক শিক্ষার্থী স্বত:স্ফুর্ত ভাবে ফুল হাতে নিয়ে তারা ভাষার জন্য জীবন দেওয়া সূর্য সন্তানদেরকে শ্রদ্ধা জানাতে সকাল ৬টায় তারা বিদ্যালয় ক্যাম্পাসে উপস্থিত হয়েছে। শিশু-কিশোরদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণ নি:সন্দেহে জাতির জন্য মঙ্গলময়।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার মো: মাসুম রেজা বার্তা২৪.কমকে জানান, আজকের দিনটি আমাদের বাঙালিদের জন্য একদিকে শোকাবহ অন্যদিকে আনন্দেরও। আজ সারা বিশ্বে আন্তর্জাতিক ভাবে মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। যা আমাদের জন্য খুবই সম্মানের ও গৌরবের। সেই সাথে আমাদের ভবিষৎ প্রজন্মের মাঝে যে ভাবে দেশপ্রেম জাগ্রত হচ্ছে তাতে আমরা খুব দ্রুতই বাংলাদেশকে তাদের হাত ধরে অনেক দূর নিয়ে যেতে পারবো। শহীদ মিনারে  শিশু- কিশোরদের উপচে পড়া ভিড়ই তার প্রমাণ।

আপনার মতামত লিখুন :

ভূমি সেবায় আসছে ই-পেমেন্ট গেটওয়ে

ভূমি সেবায় আসছে ই-পেমেন্ট গেটওয়ে
বক্তব্য রাখছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, ছবি: সংগৃহীত

শিগগিরি ভূমি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের লেনদেনের জন্য ই-পেমেন্ট গেটওয়ে আসছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

তিনি বলেছেন, ভূমি সংশ্লিষ্ট বিভিন্ন ধরণের লেনদেনের জন্য ই-পেমেন্ট গেটওয়ে স্থাপনের কাজ এখন প্রায় শেষ পর্যায়ে। পেমেন্ট গেটওয়ে চালু হলে দুর্নীতিমুক্ত ও স্বচ্ছ ভূমি সেবায় একটি নতুন দিগন্ত শুরু হবে।

বুধবার (২১ আগস্ট) রাজধানীর সেগুনবাগিচাস্থ ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে এটুআই'র সহযোগিতায় ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয় কর্তৃক আয়োজিত ঢাকা বিভাগীয় ভূমি ব্যবস্থাপনা সংশ্লিষ্ট কর্মকর্তাদের তিন দিনব্যাপী ‘ই-নামজারি সঞ্জীবনী কর্মশালা' এর দ্বিতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানকালে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এসব কথা বলেন।

উপস্থিত কর্মকর্তাদের ভূমিমন্ত্রী সরকারি জমি উদ্ধারে আরও তৎপর হবার নির্দেশ প্রদান করেন। সরকারি জমির অবৈধ দখলকে ফৌজদারি কার্যবিধির অধীনে বিচার করার আইন প্রস্তুত করার কাজও চলছে বলে মন্ত্রী জানান।

মন্ত্রী বলেন, ‘দুর্নীতির কারণে আমরা আমাদের যথার্থ জায়গায় পৌঁছাতে পারিনি। দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে একসাথে কাজ করে যেতে তিনি সবাইকে আহ্বান জানান। নিজ উদ্যোগে যেসব কর্মকর্তা ভূমি সেবা বৃদ্ধি করার জন্য কাজ করে যাচ্ছেন মন্ত্রী তাঁদের প্রশংসা করেন এবং অন্যদেরও এমন করতে উৎসাহ প্রদান করেন।

কর্মশালায় জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব),উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি), কানুনগো, সার্ভেয়ার, অফিস সহকারী, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাগণ অংশগ্রহণ করছেন। আজ বুধবার কর্মশালার দ্বিতীয় দিনে উপস্থিত ছিলেন ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও টাঙ্গাইল জেলার কর্মরতগণ।

এর আগে কর্মশালায় অংশগ্রহণকারী বিভিন্ন পর্যায়ের তিনজন কর্মকর্তা তাদের বক্তব্যে নিজ অভিজ্ঞতা ও ভাবনার কথা তুলে ধরেন।

ঢাকার বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী এর সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ সেলিম রেজা, স্থানীয় সরকার পরিচালক এম ইদ্রিস সিদ্দিকী এবং এটুআই এর প্রকল্প পরিচালক ডঃ মোঃ আব্দুল মান্নান।

মাঠ পর্যায়ে কাজ করতে যে সকল সমস্যার মুখোমুখি হতে হয়, তা নিয়ে বিশেষজ্ঞ সম্পদ ব্যক্তির সাথে আলোচনা এবং পরামর্শ গ্রহণ করা এবং সেইসাথে নিজেদের মধ্যে পারস্পরিক মিথস্ক্রিয়ার মাধ্যমে সমস্যাগুলোর সমাধান বের করার চেষ্টা করাই সঞ্জীবনী কর্মশালার মূল উদ্দেশ্য। ‘ই-নামজারি’ অ্যাপ্লিকেশনটি মূলত ‘জমি’ নামক জাতীয় ভূমি-তথ্য ও সেবা অনলাইন প্ল্যাটফর্মের (www.land.gov.bd) একটি অংশ।

উল্লেখ্য, পেমেন্ট গেটওয়ে লেনদেনকে নির্ভরযোগ্য করে তোলার জন্য কার্যকর ও সুরক্ষিত একটি প্ল্যাটফর্ম।

জামালপুরে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার

জামালপুরে গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার
ছবি: সংগৃহীত

জামালপুরের দেওয়ানগঞ্জে হালিমা (৩০) নামে এক গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

বুধবার (২১ আগস্ট) দুপুরে পাররামপুর ইউনিয়নের তারাটিয়া গ্রামের আলতাব হোসেনের বাড়ি থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। সে ওই গ্রামের ইদ্রিস আলীর স্ত্রী ও বানিয়া পাড়া গ্রামের হাসেম আলীর মেয়ে ।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, প্রথম স্ত্রী থাকা শর্তেও এক বছর আগে ওই ইউনিয়নের বানিয়া পাড়া গ্রামের হাসেম আলীর একমাত্র কন্যা হালিমা আক্তার ওরফে হালিমনকে দ্বিতীয় বিয়ে করেন ইদ্রিস আলী।

হালিমাকে নিয়ে স্থানীয় পার্শ্বের এলাকার আলতাব হোসেনের বাড়িতে ভাড়া থাকতেন তিনি। প্রতিদিনের মতো মঙ্গলবার দিবাগত রাতে ওই ভাড়া বাড়িতে ঘুমায় সে। বুধবার সকালে তার ঘরের দরজা বন্ধ থাকায় স্থানীয়রা তাকে ডাকতে থাকেন। একপর্যায়ে তারা ঘরের জানালা দিয়ে দেখতে পায় সিলিং ফ্যান সঙ্গে সে ঝুলে আছে। পরে তারা পুলিশকে খবর দেয়।

দেওয়ানগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এম ময়নুল ইসলাম সরকার ঘটনাটি নিশ্চিত করে বলেন,“মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে প্রেরণ করা হয়েছে।'

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র