Alexa

বন্ধ পাটকল চালুর পরিকল্পনা আছে: বস্ত্র ও পাট মন্ত্রী

বন্ধ পাটকল চালুর পরিকল্পনা আছে: বস্ত্র ও পাট মন্ত্রী

ছবি: বার্তা২৪

স্টাফ করেসপন্ডেন্ট, ফরিদপুর, বার্তা২৪.কম

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) জানিয়েছেন, সরকার পাট শিল্পের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বন্ধ পাটকলগুলো চালুর পাশাপাশি চাষীদের উন্নয়নে ব্যাপক পরিকল্পনা রয়েছে সরকারের।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে ফরিদপুরের মধুখালী উপজেলার রাজ্জাক জুট মিলে ফার্মারস টু ফ্যাক্টরি জুট সাপ্লাই চেইন ও পাটচাষীদের আয়বৃদ্ধিকরণ শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন। 

গোলাম দস্তগীর গাজী  বলেন, পরিবেশ বাঁচাতে প্লাস্টিক বাদ দিয়ে পাটের ব্যবহারে জোর দিতে হবে। এখনই সময় এসেছে, সর্বক্ষেত্রে পাটের ব্যবহার নিশ্চিত করার। আর এ জন্য সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। 

মন্ত্রী বলেন, নানা প্রতিকূলতা উপেক্ষা করে বাংলাদেশে পাট ও পাটশিল্পকে টিকিয়ে রেখেছেন চাষীরা। এক্ষেত্রে সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে সরকারের পক্ষ থেকে প্রনোদনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর তাই সরকার পাটশিল্প বিকাশে সরকারি ও বেসরকারি পর্যায়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/25/1551099187484.jpg

অতীতের সরকার পাটশিল্পকে ধ্বংস করেছে উল্লেখ্য করে তিনি বলেন, শেখ হাসিনার সরকার পাটের সুদিন ফিরিয়ে এনেছে। অচিরেই এই পাটশিল্প তার অতীত গৌরব ফিরে পাবে।

তিনি বলেন, পাটশিল্পকে বাঁচাতে হলে প্রয়োজন ভালো জাতের নিজস্ব বীজ। বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় আমরা ইতোমধ্যে ভালো জাতের বীজ উৎপাদন করতে সক্ষম হয়েছি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/25/1551099170484.jpg

জুট বরগ ইন্টার ন্যাশনালের আয়োজনে দুই দিনের এই কর্মশালায় স্থানীয় ৫০ জন পাটচাষী ও চার দেশের প্রতিনিধিরা অংশ নেন।

এ সময় আরও বক্তব্য দেন বিশিষ্ট সাংবাদিক আবেদ খান, জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া, পুলিশ সুপার জাকির হোসেন খান, সুইডেন থেকে আসা খ্রিস্টিনা ওস্টারগ্রেন, ড্যানিয়েলা মেনডোজা ও ফ্রান্সের প্রতিনিধি কুয়েন্টিন ম্যাটিউস।

 

জেলা এর আরও খবর