জনসচেতনতার ফেরিওয়ালা

মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, মেহেরপুর
সাইকেল ভ্রমণে আব্দুর রউফ, ছবি: বার্তা২৪.কম

সাইকেল ভ্রমণে আব্দুর রউফ, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কেউ তাকে বলেন হকার, কেউ আবার ফেরিওয়ালা। নতুন ধান্দা বলেও অনেকেই খারাপ মন্তব্যও করেন। আবার কেউবা প্রশ্ন রেখে বলেন, গরীব ঘরের ছেলেদের এসব করার দরকার কী? এমন বাধা ও আর্থিক অনটন উপেক্ষা করে নতুন বাংলাদেশ দেখার ব্রত নিয়ে সাইকেল ভ্রমণ করছেন আব্দুর রউফ নামের এক যুবক। সেই সঙ্গে বিলাচ্ছেন মাদক ও বাল্যবিবাহ বিরোধী সচেতনতামূলক লিফলেট।

ভ্রমণকালীন সময়ে একবার দুর্ঘটনায় পা ভেঙে বেশ কিছুদিন শয্যাশায়ী থাকলেও কাঙ্খিত স্বপ্নপূরণে আবারও পথে বেরিয়েছেন। এখন অবস্থান করছেন মেহেরপুর জেলায়।

গাংনী উপজেলা পরিষদের সামনে সোমবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে দেখা হয় আব্দুর রউফের সঙ্গে। সাইকেলের সিটের ওপর বসে লিফলেট বিলাচ্ছেন। মাদক ও বাল্যবিবাহ বিরোধী সচেতনতামূলক বার্তা মানুষের মাঝে ছড়াচ্ছেন তিনি।

এভাবে জনসচেতনতার বার্তা মানুষের কাছে পৌঁছানোর জন্য উপস্থিত অনেকেই তাকে জনসচেতনতার ফেরিওয়ালা বলে আখ্যায়িত করেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Feb/26/1551168306054.jpg

আলাপচারিতায় জানা যায়, বগুড়ার দুপচাচিয়া উপজেলার মোড়গ্রামের কৃষক মোকলেছার রহমান ও গৃহিনী রউফুন নেছার তিন ছেলে ও এক মেয়ের মধ্যে সবার ছোট আব্দুর রউফ। বগুড়ার একটি বেসরকারী প্রতিষ্ঠান থেকে টেক্সটাইলে সপ্তম পর্বের পরীক্ষা শেষ করেছেন। আর পূর্বের ন্যায় পরীক্ষা শেষ করে এবারও বেড়িয়েছেন দেশ ভ্রমণে।

আব্দুর রউফ জানান, তার শিক্ষক মঞ্জুর হোসেনের অনুপ্রেরণায় ২০১৫ সাল থেকে ৬৪ জেলায় সাইকেল ভ্রমণ করি। পরের বছর দেশের প্রতিটি গ্রাম দেখার লক্ষ্য নিয়ে শুরু হয় আবারও সাইকেল যাত্রা। উত্তরের জেলা লালমনিরহাটের গোগান্ডা ইউনিয়ন থেকে ভ্রমণ শুরু হয়।

ভ্রমণ বিষয়ে আব্দুর রউফ বলেন, ১ হাজার ১৭৮ দিনে গোটা দেশের প্রতিটি গ্রাম, ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে ভ্রমণ করবো। বিখ্যাত ব্যক্তি, কবি, শিল্পী, খেলোয়াড় ও রাজনীতিবিদ ছাড়াও গুরুত্বপূর্ণ ব্যক্তি ও স্থানের তথ্য সংগ্রহ করে তা পরবর্তী প্রজন্মের জন্য রেখে যেতে চাই। ভ্রমণ শেষ হলেই লেখার কাজ শুরু করব। ভ্রমণকালীন সময়ে মাদক ও বাল্যবিবাহ প্রতিরোধে মানুষকে বার্তা দেওয়ার কাজ অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

মেহেরপুর জেলা ভ্রমণ শেষে চুয়াডাঙ্গা হয়ে খুলনা বিভাগের অন্যান্য জেলা ভ্রমণ করবেন আব্দুর রউফ।

এ প্রসঙ্গে গাংনী উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল বলেন, একজন তরুণ সমাজ সচেতনতার বার্তা নিয়ে দেশ ভ্রমণে বেরিয়েছেন যা আমাদের তরুণ প্রজন্মকে আরও কল্যাণকর কাজ করতে উদ্বুদ্ধ করবে।

আপনার মতামত লিখুন :