Alexa

পটুয়াখালীতে জনপ্রিয় হচ্ছে মাটিবিহীন চাষাবাদ

পটুয়াখালীতে জনপ্রিয় হচ্ছে মাটিবিহীন চাষাবাদ

ছবি: বার্তা২৪

আব্দুস সালাম আরিফ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, পটুয়াখালী, বার্তা২৪.কম

হাইড্রোপনিক পদ্ধতিতে বা মাটিবিহীন চাষাবাদে বিভিন্ন জাতের সবজি ও ফল চাষে সফলতা পেয়েছে পটুয়াখালী আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্র। ফলে এই অঞ্চলে মাটিবিহীন চাষাবাদে আগ্রহ বাড়ছে কৃষকদের। বিশেষ করে ছাদ কৃষিতে অভ্যস্ত কৃষকদের মাঝে এই পদ্ধতি ছড়িয়ে দিতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

দিন দিন কৃষি জমি কমায় সব স্থানকে চাষাবাদের আওয়তায় আনতে কাজ করছেন কৃষি বিজ্ঞানীরা। এরই অংশ হিসেবে পটুয়াখালী আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রের ছাদে হাইড্রোপনিক পদ্ধতিতে বিভিন্ন জাতের টমেটো, তরমুজ, ক্যাপসিকাম, মেলন, স্ট্রবেরির চাষ করে ভালো ফলন পাওয়া যায়। ফলে এই পদ্ধতি কাজে লাগিয়ে নিজেদের চাহিদা মেটাতে কর্মশালা, প্রশিক্ষণ ও মাঠ দিবসের আয়োজন করছে প্রতিষ্ঠানটি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/03/1551572965634.jpg

আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মোস্তাফিজুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘ভবনের ছাদ কিংবা বারান্দায় হাইড্রোপনিক পদ্বতি ব্যবহার করে চাষাবাদ করা যায়। ফলে ফল ও সবজি উৎপাদন করে পরিবারের প্রয়োজন মেটানোর পাশাপাশি বিক্রিও করা সম্ভব। এই পদ্বতিতে প্রাথমে কিছুটা ব্যয় হলেও পরবর্তীতে নামমাত্র ব্যয়ে সবজি ও ফল উৎপাদন করা যায়।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Mar/03/1551572948441.jpg

প্রসঙ্গত, হাইড্রোপনিক পদ্বতিতে পানির মধ্যে গাছের প্রয়োজনীয় ১৩টি উপাদান সরবরাহ করে চাষাবাদ করা হয়। এর ফলে অতি সহজে নিরাপদ শাক, সবজি ও ফলমূল উৎপাদন করা সম্ভব।

জেলা এর আরও খবর