Alexa

পটুয়াখালী শহরের পুকুর ও দিঘি সংস্কার শুরু

পটুয়াখালী শহরের পুকুর ও দিঘি সংস্কার শুরু

পটুয়াখালী শহরের পুকুর ও দিঘি সংস্কার শুরু, ছবি: বার্তা২৪

পটুয়াখালী শহরের পুকুর ও দিঘিগুলোকে দূষণমুক্ত করে পানি ব্যবহারের উপযোগী করতে পৌরসভার পক্ষ থেকে সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। এসব পুকুরের নষ্ট পানি সেচে প্রয়োজন অনুযায়ী খনন করা হবে। এ ছাড়া পুকুরের পাশে মানুষের চলাচল ও বিনোদনের সুযোগ তৈরি করা হবে।

পটুয়াখালী শহরের এসডিওর পুকুর। একটা সময় শহরের সুপেয় পানির প্রধান উৎস ছিলো। তবে দীর্ঘদিন সংস্কার না করায় এবং পুকুরের পাড়ে ময়লা আবর্জনা ফেলায় পুকুরটি ব্যবহার অনুপযোগী হয়ে যায়।

পটুয়াখালী পৌরসভার নবনির্বাচিত মেয়র মহিউদ্দিন আহম্মেদ দায়িত্ব নেওয়ার পর শহরের এসডিও পুকুর, মিঠা পুকুর, কলের পুকুর, টিবি ক্লিনিক সংলগ্ন পুকুর, বিটাইপ পুকুর এবং ফৌজদারী পুল সংলগ্ন পুকুরগুলো সংস্কারে উদ্যোগ গ্রহণ করে। ইতোমধ্যে এসডিও পুকুরে ময়লা আবর্জনাযুক্ত পানি সেচ খনন কাজ চলছে।

পৌর মেয়র মহিউদ্দিন আহম্মেদ জানান, ভূগর্ভস্থ পানির ব্যবহার কমাতে শহরে1র পুকুর এবং দিঘিগুলোর পানি যাতে দৈনন্দিন কাজে ব্যবহার করা যায়, সে জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। এসব পুকুরের পাড়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনা অপসারণ করে পুকুরের পাশে সবুজায়ন এবং শিশুদের বিনোদনের সুযোগ সৃষ্টি করা হবে।

এ ছাড়া শহরের যেসব পুকুর টিকে আছে, সেগুলো যাতে দখল না হয় সে জন্য সরকারের বিভিন্ন সংস্থার সমন্বয়ে একটি শক্তিশালী কমিটি করা ও এসব পুকুর যাতে নতুন করে দূষণ না হয় সে জন্য সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থা করা হবে বলেও জানান মেয়র মহিউদ্দিন।

তবে শহরের সরকারি পুকুরগুলো যাতে কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানের কাছে মাছ চাষের জন্য ইজারা না দেওয়া হয় এ জন্য পৌর কর্তৃপক্ষ এবং সরকারের সংশ্লিষ্ট বিভাগের কাছে পৌরবাসীর পক্ষ থেকে দাবী তোলা হয়েছে।