Alexa

কৃষিকে লাভজনক পেশা হিসেবে গড়ে তোলা হচ্ছে: কৃষিমন্ত্রী

কৃষিকে লাভজনক পেশা হিসেবে গড়ে তোলা হচ্ছে: কৃষিমন্ত্রী

ছবি: বার্তা২৪

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক জানিয়েছেন, কৃষিকে লাভজনক বাণিজ্যিক পেশা হিসেবে গড়ে তোলা হচ্ছে। এজন্য কীভাবে চালের উৎপাদন বাড়ানো যায়, কীভাবে কৃষকরা উৎপাদিত চাল দেশের বিভিন্ন অঞ্চলসহ বিদেশে সরবরাহ করে লাভবান হয়, তাদের ছেলে-মেয়েদের পড়াশোনাসহ সাংসারিক ব্যয় নির্বাহ করতে পারে, সেদিকে খেয়াল রাখা হচ্ছে।

বৃহস্পতিবার (৪ এপ্রিল) সন্ধ্যায় শেরপুর পৌরসভার ১৫০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, কৃষিকে আধুনিকায়ন ও বাণিজ্যিকীকরণের মধ্য দিয়ে উৎপাদিত চালসহ অন্যান্য পণ্য রফতানি করা হবে। এভাবে বৈদেশিক মুদ্রা অর্জনের মধ্য দিয়ে আমাদের জীবনমানের আরও উন্নয়ন ঘটানো সম্ভব।

আব্দুর রাজ্জাক বলেন, শেরপুর অঞ্চল কৃষির জন্য খুবই উন্নত। এ জেলার উৎপাদিত চাল সবচেয়ে ভালো। এজন্য কৃষি ও খাদ্যের ক্ষেত্রে শেরপুর অঞ্চল বিশেষ ভূমিকা রাখছে।

সীমান্তবর্তী জেলা হিসেবে শেরপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ স্থাপনের যৌক্তিকতা তুলে ধরে তিনি বলেন, এ দু’টি প্রতিষ্ঠানের শূন্যতা পূরণ হলে এলাকার ছেলে-মেয়েরা একদিকে কম খরচে উচ্চ শিক্ষার সুযোগ গ্রহণ করতে পারবে, অন্যদিকে প্রতিবেশী রাষ্ট্র ভারত থেকেও শিক্ষার্থীরা পড়তে আসবে। সেটাও দু’দেশের সম্পর্ক উন্নয়নে সহায়ক হবে। যুবক-তরুণরাই দেশের শক্তি ও সমৃদ্ধি। এই শিক্ষিত যুব সমাজকে চাকরি দিতে হলে শিল্পায়নের উপর গুরুত্ব দিতে হবে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/04/1554393597104.jpg

স্থানীয় শহীদ দারোগ আলী পৌরপার্ক মাঠে আয়োজিত আলোচনা সভায় শেরপুর পৌরসভার মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেন হুইপ আতিউর রহমান আতিক, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব আবদুস সামাদ ফারুক, মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) দিলদার আহমেদ, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মুক্তিযোদ্ধা মো. আব্দুল্লাহ, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এটিএম জিয়াউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ বিল্লাল হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট চন্দন কুমার পাল পিপি, বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক প্রকৌশলী রাশেদুল হাসান শেলী ও কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য কৃষিবিদ বদিউজ্জামান বাদশা।

আপনার মতামত লিখুন :