Barta24

বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

English Version

ইলিশ নয়, রুই-পান্তা খেয়েই নববর্ষ উদযাপন

ইলিশ নয়, রুই-পান্তা খেয়েই নববর্ষ উদযাপন
রুই-পান্তা দিয়েই বৈশাখ উদযাপন করেছেন লক্ষ্মীপুরবাসী, ছবি: বার্তা২৪
হাসান মাহমুদ শাকিল
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
লক্ষ্মীপুর
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

বৈশাখ মানেই পান্তা-ইলিশ। শহর ও গ্রামবাংলার মানুষের কাছে এটি চিরায়ত নিয়ম হয়ে দাঁড়িয়েছে। লক্ষ্মীপুরেও প্রতিবার পান্তা-ইলিশ খেয়ে নববর্ষের সকালটিকে স্মরণীয় করে রাখা হত।

কিন্তু মেঘনার রূপালি ইলিশে সমৃদ্ধ হয়েও আজ বৈশাখের প্রথম দিনে পান্তা-ইলিশ খেতে পারেনি লক্ষ্মীপুরবাসী। রুই মাছ ভাজা দিয়েই পান্তা ইলিশের ভাবমূর্তি রক্ষা করতে হয়েছে এখানকার মানুষদের। যাকে বলে দুধের স্বাদ ঘোলে মেটানো।

অভয়াশ্রমের কারণে ইলিশ শিকারে দুই মাস নিষেধাজ্ঞা থাকায় মেঘনার রূপালি ইলিশ ধরা বন্ধ রয়েছে। যার কারণেই লক্ষ্মীপুর ও পাশের জেলা চাঁদপুরেও পান্তা ইলিশ খেয়ে নববর্ষের সকালটি উদযাপন করতে পারেনি। আবার অনেকেই হয়তো ফ্রিজে সংরক্ষিত ইলিশ পান্তার সাথে খেয়েছেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/14/1555236847482.jpg

তবে প্রশাসনের আয়োজিত অনুষ্ঠানসহ জেলার বিভিন্ন স্থানে ইলিশের বদলে রুই, কই ও তেলাপিয়া মাছ দিয়ে পান্তা পরিবেশন করা হয়। সাথে ছিল নানা ধরনের ভর্তা ও পোড়া মরিচ। আবার অনেকে সকালটি উদযাপন করেছে মাটির বাসনে করে দই-চিড়া খেয়ে।

এভাবেই নানা আয়োজনের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে লক্ষ্মীপুরে বাংলা নববর্ষ ১৪২৬ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে রোববার (১৪ এপ্রিল) সকালে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/14/1555236877200.jpg

এ সময় লাঠি খেলা ও পালকি প্রদর্শনের মতো বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির বিভিন্ন দিক তুলে ধরা হয়। এতে জেলার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ দলমত নির্বিশেষে অংশগ্রহণ করেন।

শোভাযাত্রা শেষে কালেক্টরেট প্রাঙ্গণে বেলুন উড়িয়ে ৫ দিনব্যাপী লোকজ মেলা ও মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক অঞ্জন পাল।

এ সময় উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার আ স ম মাহাতাব উদ্দিন, সিভিল সার্জন মোস্তফা খালেদ আহমেদ, জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়ন প্রমুখ।

পরে জেলা প্রশাসনের উদ্যোগে উপস্থিত সকলের মাঝে বাঙালির ঐতিহ্যবাহী বিভিন্ন প্রকার খাবার সামগ্রীসহ পান্তা ও রুই মাছ ভাজা পরিবেশন করা হয়।

আপনার মতামত লিখুন :

নেত্রকোনায় নড়বড়ে রেলসেতু, দুর্ঘটনার আশঙ্কা

নেত্রকোনায় নড়বড়ে রেলসেতু, দুর্ঘটনার আশঙ্কা
কংশ নদীর উপর নির্মিত নড়বড়ে রেলসেতু। ছবি: বার্তা২৪.কম

নেত্রকোনায় নড়বড়ে হয়ে পড়েছে দুটি রেলসেতু। এ অবস্থায় ঝুঁকিপূর্ণ ওই দুই রেলসেতুর উপর দিয়েই চলছে ট্রেন। এতে যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছে স্থানীয়রা।

জানা গেছে, জেলার সদর উপজেলার ঠাকুরাকোণা নামক স্থানে কংশ নদীর উপর নির্মিত রেলসেতুটি স্বাধীনতা যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত হয়। পরে সে সময় তা মেরামত করা হলেও গত ৪০ বছর ধরে চলছে নড়বড়ে অবস্থাতেই।

এছাড়া মোহনগঞ্জ রেলসেতুতে ফাটল দেখা দিয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/26/1561542229254.jpg

বর্তমানে রেল পারাপারের সময় সেতুগুলোতে কম্পনের সৃষ্টি হওয়ায় আতঙ্কে রয়েছে স্থানীয়রা।

স্থানীয় কদমদেওলী গ্রামের বাসিন্দা আবুল কালাম আজাদ জানান, খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে রেলসেতু দুটি। কিছুদিন আগে রেল লাইন সংস্কার হলেও রেলসেতুটি সংস্কার করেনি কর্তৃপক্ষ। ফলে যেকোনো দিন বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

নেত্রকোনা জেলা শহরের সাতপাই এলাকার বাসিন্দা ইমন আহমেদ জানান, সেতু দিয়ে ট্রেন যাওয়ার সময় কাঁপতে থাকে। এতে ভয়ংকর অবস্থার সৃষ্টি হয়।

এ বিষয়ে নেত্রকোনার বড় স্টেশনের মাস্টার রফিক উদ্দিন বলেন, ‘সেতু নির্মাণ ও সংস্কার করার বিষয়টি দেখার দায়িত্ব রেলের প্রকৌশল বিভাগের। আমরা শুধু পরিবহন সেক্টর দেখি। এ বিষয়ে আমাদের কিছুই করার নেই।’

সরাইলে ট্রাকের চাপায় নারীর মৃত্যু

সরাইলে ট্রাকের চাপায় নারীর মৃত্যু
ছবি: বার্তা২৪.কম

ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ট্রাকের চাপায় আবেদা বেগম (৫৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

বুধবারর (২৬ জুন) দুপুরে উপজেলার বেতবাড়িয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত আবেদা সদর উপজেলার মজলিশপুর গ্রামের রেণু মিয়ার স্ত্রী।

সরাইল খাঁটিহাতা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হোসেন সরকার জানান, দুপুরে ওই নারী মহাসড়ক পারাপারের সময় ব্রাহ্মণবাড়িয়ামুখী একটি পণ্যবোঝাই ট্রাক তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

খবর পেয়ে হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে নিহতের মরদেহ উদ্ধার করে। তবে ট্রাকটিকে জব্দ করা হলেও চালক ও সহযোগী পালিয়ে যায় বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র