Barta24

রোববার, ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬

English Version

তামাকপণ্যে কর বৃদ্ধির দাবিতে রাজশাহীতে গণস্বাক্ষর

তামাকপণ্যে কর বৃদ্ধির দাবিতে রাজশাহীতে গণস্বাক্ষর
ছবি: বার্তা২৪
স্টাফ করেসপন্ডেট
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

রাজশাহী: আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে সব ধরনের তামাকপণ্যের উপর কর বৃদ্ধির দাবিতে রাজশাহীতে গণস্বাক্ষর কর্মসূচি পালিত হয়েছে। রোববার (১৪ এপ্রিল) সকাল ৮টা থেকে বিকাল পর্যন্ত রাজশাহী মহানগরীর বড়কুঠি পদ্মার পাড়ে এই কর্মসূচি পালন করা হয়।

‘একত্রে পুরো দেশ, দেখবো তামাকের শেষ’ এই স্লোগানে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট’ (এসিডি) এই কর্মসূচির আয়োজন করে।

আসন্ন বাজেটে তামাকপণ্যের কর বৃদ্ধির দাবিতে এসিডি’র গণস্বাক্ষর কর্মসূচিতে সাধারণ মানুষের ভিড়। বর্ষবরণে উৎসবে পদ্মাপাড়ে নির্মল বিনোদনের জন্য আসা সকল বয়সী মানুষই এই গণস্বাক্ষর কর্মসূচিতে অংশ নেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/14/1555250225077.jpg

এসিডি জানায়, দেশে তামাকজনিত রোগের কারণে বছরে প্রায় ১ লাখ ২৬ হাজার মানুষ অকালে মারা যাচ্ছেন। এছাড়া সম্প্রতি প্রকাশিত ‘ইকোনমিক কস্ট অব টোব্যাকো ইউজ ইন বাংলাদেশ: এ হেলথ কস্ট অ্যাপ্রোচ’ শীর্ষক গবেষণায় দেখা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে দেশে তামাক ব্যবহারের অর্থনৈতিক ক্ষতির (চিকিৎসা ব্যয় এবং উৎপাদনশীলতা হারানো) পরিমাণ ৩০ হাজার ৫৬০ কোটি টাকা।

একই সময় তামাক খাত থেকে অর্জিত রাজস্ব আয় ২২ হাজার ৮১০ কোটি টাকা। অর্থাৎ ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব আয়ের চেয়ে তামাক ব্যবহারে অর্থনৈতিক ক্ষতি প্রায় আট হাজার কোটি টাকারও বেশি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/14/1555250247821.jpg

‘এসিডি’র টোবাকো কন্ট্রোল প্রজেক্টের প্রোগ্রাম ম্যানেজার মো. শাহীনুর রহমান বলেন, ‘তামাকের ব্যবহার কমানোর অন্যতম একটি উপায় হচ্ছে কর বৃদ্ধি করা। এটি মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে গেলে ব্যবহারকারীর সংখ্যা কমে যাবে। ফলে তামাকের কারণে অকাল মৃত্যুর মিছিল বন্ধের পাশাপাশি সরকারের রাজস্ব আয়ও অনেকগুণে বেড়ে যাবে।’

আপনার মতামত লিখুন :

টেকনাফে ৩ হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা নারী আটক

টেকনাফে ৩ হাজার পিস ইয়াবাসহ রোহিঙ্গা নারী আটক
আটক জোহরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

কক্সবাজারের টেকনাফে দুই হাজার ৯৬০ পিস ইয়াবাসহ জোহরা বেগম (৩২) নামে রোহিঙ্গা এক মাদক বিক্রেতাকে আটক করেছে র‌্যাব। তিনি বাংলাদেশে আশ্রিত পুরনো রোহিঙ্গা বলে জানা গেছে।

শনিবার (২০ জুলাই) রাতে টেকনাফ উপজেলার লেদা ২৪ নম্বর রোহিঙ্গা শিবিরের বি ব্লক থেকে তাকে এ ইয়াবাসহ আটক করা হয়।


আটক জোহরা লেদা ২৪ নং রোহিঙ্গা শিবিরের বি ব্লকের ১১৫ নম্বর রুমের সৈয়দ আলমের স্ত্রী।

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-১৫ টেকনাফ ক্যাম্প ইনর্চাজ লেফটেন্যান্ট মো. মির্জা শাহেদ মাহতাব (এক্স) জানান, গোপন সংবাদের ভিত্তিতে রাতে র‌্যাবের একটি আভিযানিক দল জোহরাদের ঘরে অভিযান চালায়। এ সময় তাদের ঘরে দুই হাজার ৯৬০ পিস ইয়াবা পাওয়ায় তাকে আটক করা হয়।

জব্দ করা ইয়াবাসহ আটক নারীকে টেকনাফ মডেল থানায় হস্তান্তর করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হবে বলেও জানান তিনি।

 

চরভদ্রাসনে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু

চরভদ্রাসনে বন্যার পানিতে ডুবে শিশুর মৃত্যু
ছবি: সংগৃহীত

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় বন্যার পানিতে ডুবে তাকিয়া আক্তার (২) নামে একটি শিশু মারা গেছে।

শনিবার (২০ জুলাই) দুপুরে সে নিখোঁজ হয়। পরে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তার মৃতদেহ বাড়ির উঠানে বন্যার পানিতে ভাসতে দেখা যায়।

তাকিয়া উপজেলার চর হরিরামপুর ইউনিয়নের ছমির বেপারির ডাঙ্গী গ্রামের কামাল খানের মেয়ে।

তাকিয়ার মা সীমা বেগম জানান, দুপুর ২টার দিকে তিনি তার মেয়েকে বিছানায় ঘুম পড়িয়ে রেখে সাংসারিক কাজ করছিলেন। এরপর থেকে তাকিয়াকে পাওয়া যাচ্ছিল না। পরে সন্ধ্যায় উঠানে বন্যার পানিতে শিশুটির মৃতদেহ পাওয়া যায়। ধারণা করা হচ্ছে, সে ঘুম থেকে উঠে হাঁটতে হাঁটতে পানিতে পড়ে যায়।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র