Alexa

বান্দরবানে দুই দিনব্যাপী নদী রক্ষা সম্মেলন শুরু

বান্দরবানে দুই দিনব্যাপী নদী রক্ষা সম্মেলন শুরু

ছবি: বার্তা২৪

বান্দরবান: পাহাড়ের প্রাণ নদীগুলোকে বাঁচাতে প্রাসঙ্গিক আলোচনা ও করণীয় নিয়ে বান্দরবানে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘পার্বত্য নদী রক্ষা সম্মেলন’। শুক্রবার (১৯ এপ্রিল) বিকালে শহরের হিলভিউ কনভেনশন সেন্টারে এই সম্মেলন শুরু হয়।

‘নদী বাঁচলে বাচঁবে দেশ’ এই প্রতিপাদ্য নিয়ে আয়োজিত সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার। এসময় কমিশনের সদস্য শারমিন সোনিয়া মুরশিদ, সার্বক্ষণিক সদস্য মো. আলাউদ্দিন, বান্দরবান ৬৯ সেনা রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল খন্দকার মো. শাহিদুল এমরান, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, বান্দরবানের জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম, রাঙমাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ, খাগড়াছড়ির জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের সভাপতি ও প্রধান গবেষক মো.মনির হোসেন সহ তিন পার্বত্য জেলার সামরিক-বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তা এবং সুধী সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সম্মেলন অনুষ্ঠানে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার বলেন, পাহাড় থেকেই নদীর উৎপত্তি। নদীর জন্মভূমি থেকে নদী বাঁচানোর ভাবনা নিয়ে আমাদের নতুন করে যাত্রা শুরু করতে হবে। কিন্তু আজ আমরা নদীর গলা চেপে ধরেছি। বনাঞ্চল উজাড় এবং পাথর উত্তোলনের কারণে জেলার প্রায় ৪০০ ঝিরি ঝর্ণা নষ্ট হয়ে যাচ্ছে। পাহাড়িদের তামাক চাষে বাধ্য করা হচ্ছে। সচেতন লোকরাই এই ধ্বংসলীলা চালাচ্ছে। কিন্তু আগামী প্রজন্মের জন্য আমরা চিন্তা করছি না। তাই এই সম্মেলনের পর থেকে আন্তর্জাতিক আইনের সাথে মিলিয়ে নদীর প্রাণ রক্ষায় সোচ্চার হওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষদের অনুরোধ জানাচ্ছি।

এর আগে সকালে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যানের নেতৃত্বে প্রায় ৪০/৪৫ জনের একটি প্রতিনিধি দল বান্দরবানের সাঙ্গু নদীর উজানে তারাছা, ক্যাচিংঘাটাসহ বিভিন্ন এলাকা পরিদর্শন করেন।

আপনার মতামত লিখুন :