Alexa

মাদক ছেড়ে আলোর পথে হাবিবুর

মাদক ছেড়ে আলোর পথে হাবিবুর

হাবিবুর রহমানের দেওয়া দোকান উদ্বোধন করছেন জেল সুপার মো. জাকের হোসেন / ছবি: বার্তা২৪

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার খোর্দ্দ ভালুকা গ্রামের মজিবর রহমানের ছেলে মো. হাবিবুর রহমান। পড়ালেখা না করায় মাঝে মাঝে দিনমজুরের কাজ করতেন। তবে এক সময় মাদকে আসক্ত হয়ে পড়েন। মাদক সেবনের দায়ে প্রায়ই তাকে কারাবরণও করতে হতো। তবে সম্প্রতি দীর্ঘদিন কারাবাস থাকার পর তিনি মাদক ছেড়ে আলোর পথে ফিরে এসেছেন।

কুষ্টিয়া জেলা কারাগার সূত্রে জানা গেছে, কুষ্টিয়া জেলা কারাগারে কয়েদিদের বিভিন্ন কাজের প্রশিক্ষণ ও অক্ষরজ্ঞান দানসহ ধর্মীয় শিক্ষা দেওয়া হয়। কারাগারের জেল সুপার হাবিবুরকে প্রথমে অক্ষর জ্ঞান এবং পরে ইলেকট্রনিক্স ও হাউসওয়্যারের কাজ শেখানোর ব্যবস্থা করেন। কারাগারে তিন মাস প্রশিক্ষণ নিয়ে হাবিবুর সনদও পান। পরে শপথ নেন, এবার কারাগার থেকে বের হয়ে আর মাদক সেবন করবেন না এবং সুস্থ সমাজে বসবাস করবেন।

হাবিবুর রহমান গত দুইমাস আগে জামিনে বের হন। পরে গ্রামে মানুষের বাড়িতে বাড়িতে ইলেকট্রিকের কাজ করতেন। এক পর্যায়ে স্থানীয় বাজারে একটি দোকান দেন। বুধবার (২৪ এপ্রিল) বিকেলে ফিতা কেটে ওই দোকান উদ্বোধন করেন কুষ্টিয়ার জেল সুপার মো. জাকের হোসেন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Apr/27/1556383016034.jpg

এ সময় জেল সুপার জাকের হোসেন সাংবাদিকদের জানান, কুষ্টিয়া জেলা কারাগারে মাদকসেবী বন্দীরা আলোর পথ খুঁজে পেয়েছেন। কারাবন্দীরা এখন বিভিন্ন আত্মকর্মসংস্থানমূলক কাজের প্রশিক্ষণ নিয়ে স্বাবলম্বী হচ্ছেন। প্রশিক্ষণ প্রাপ্তদের বিভিন্ন সংস্থা বা সরকারিভাবে সহযোগিতা করতে পারলে তারা আরও সামনে এগিয়ে যাবে।

আপনার মতামত লিখুন :