Alexa

বাজেটে তামাকপণ্যে উচ্চহারে কর বৃদ্ধির দাবি

বাজেটে তামাকপণ্যে উচ্চহারে কর বৃদ্ধির দাবি

তামাকপণ্যের ওপর উচ্চহারে কর আরোপের দাবিতে ‘অ্যাসোসিশেন ফর কম্যুনিটি ডেভেলপমেন্টের (এসিডি) সংবাদ সমেলসন

আসন্ন ২০১৯-২০ অর্থবছরের বাজেটে তামাকপণ্যের ওপর উচ্চহারে কর আরোপের দাবি জানিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘অ্যাসোসিশেন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি)। রোববার (২৮ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে রাজশাহীর সাগরপাড়ায় অবস্থিত সংগঠনটির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

‘কেমন তামাক-কর চাই’ শীর্ষক আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. ওয়াসীম মো. মেজবাহুল হক। সভাপতিত্ব করেন রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি কাজী শাহেদ।

সংগঠনের পক্ষ থেকে লিখিত বক্তব্যে দেশে অকাল মৃত্যুর মিছিল বন্ধে আগামী ২০১৯-২০ বাজেটে বেশ কিছু প্রস্তাবনা তুলে ধরা হয়। সেখানে সিগারেটের মূল্যস্তর সংখ্যা ৪টি থেকে কমিয়ে ২টিতে (নিম্ন এবং উচ্চ) নিয়ে আসা।

এছাড়াও বিড়ির ফিল্টার এবং নন-ফিল্টার মূল্য বিভাজন তুলে দেওয়া এবং ধোঁয়াবিহীন তামাকপণ্যের ট্যারিফ ভ্যালু প্রথা বিলুপ্ত করা এবং চার. সকল তামাকপণ্যের খুচরা মূল্যে ১৫ শতাংশ ভ্যাট প্রযোজ্য থাকবে।

এতে শুভেচ্ছা বক্তব্য দেন এসিডি’র নির্বাহী পরিচালক (ইডি) সালীমা সারোয়ার। তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের প্রোগ্রাম ম্যানেজার মো. শাহীনুর রহমানের সঞ্চালনায় এসময় অন্যদের মধ্যে এন্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স (আত্মা) এরর রাজশাহী বিভাগীয় সমন্বয়ক শরীফ সুমন, সদস্য ড. আইনুল হক, আহসান হাবীব অপুসহ বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মতামত লিখুন :