Alexa

পঞ্চগড়ে টমেটোর কেজি ৭ টাকা!

পঞ্চগড়ে টমেটোর কেজি ৭ টাকা!

ছবি: বার্তা২৪.কম

পঞ্চগড়ে বিগত বছরের তুলনায় এবার টমেটোর বাম্পার ফলন হয়েছে। তবে দাম কম থাকায় হতাশ কৃষকরা।

এ বছর পঞ্চগড় সদরে প্রায় ১ হাজার ৬শ হেক্টর জমিতে টমেটো চাষ করা হয়েছে। সদর উপজেলার হাড়িভাসা, টুনিরহাট, হাফিজাবাদ, চাকলার হাট, মডেল হাট, দেওয়ান হাট, ভিতরগড় এলাকায় সবচেয়ে বেশি টমেটো চাষ হয়েছে।

জানা গেছে, দেশের প্রান্তিক জেলা পঞ্চগড়ের সমতল ভূমিতে বসন্তকালের শেষের দিক থেকে গ্রীষ্মকালের মাঝামাঝি সময় পর্যন্ত প্রচুর পরিমাণে টমেটো উৎপাদিত হয়। এ এলাকার উৎপাদিত টমেটো জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন জেলায় বিক্রি হয়।

স্থানীয় কৃষকরা জানায়, বিভিন্ন বেসরকারি সংস্থা (এনজিও) থেকে ঋণ নিয়ে এবং স্থানীয় বিভিন্ন দোকান থেকে সার-কীটনাশক ও কৃষি উপকরণ বাকি নিয়ে টমেটো চাষ করেছে অধিকাংশ কৃষক। এ বছর টমেটোর বাম্পার ফলন হলেও একদিকে পোকার আক্রমণ ও অন্যদিকে ন্যায্য দাম পাবে কিনা তা নিয়ে হতাশায় রয়েছে তারা।

সদর উপজেলার হাফিজাবাদ এলাকার কৃষক আরিফ হোসেন বার্তা২৪.কমকে জানান, এ বছর তেমন কোনো দুর্যোগ না হওয়ায় টমেটোর বাম্পার ফলন হয়েছে। শুরুর দিকে দাম বেশি ছিল। এখন দাম কমে গেছে। এ কারণে হতাশার মধ্যে আছেন তিনি।

হাড়িভাসা এলাকার আরেক কৃষক আতাউর রহমান বার্তা২৪.কমকে জানান, মৌসুমের শুরুতে প্রতি কেজি টমেটো ১২-১৩ টাকা দরে বিক্রি হয়েছে। এখন কেজিতে ৭ টাকাও পাচ্ছেন না। এতে টমেটো তোলার খরচ উঠছে না বলে জমিতেই তা পেকে নষ্ট হয়ে হচ্ছে।

পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা আবু হোসেন বার্তা২৪.কমকে জানান, এ বছর জেলায় টমেটোর বাম্পার ফলন হয়েছে। মৌসুমের শুরুতে দাম বেশি থাকলেও এখন কিছুটা কম।

আপনার মতামত লিখুন :