ভ্যাট বাড়ায় বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রফতানি বন্ধ

মোহাম্মদ রনি মিয়াজী ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট পঞ্চগড় বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

দেশের একমাত্র চার দেশীয় বন্দর তেঁতুলিয়ার বাংলাবান্ধা স্থলবন্দর। এ বন্দর দিয়ে ভারত, নেপাল ও ভুটানের সাথে বিভিন্ন পণ্য আমদানি-রফতানি হয়। তবে পাথর আমদানি হয় বেশি। গত ২০১৭-১৮ অর্থবছরে শুধুমাত্র পাথর থেকেই এ বন্দর থেকে সরকার সবচেয়ে বেশি রাজস্ব পেয়েছে।

তবে গত কয়েকদিন ধরে রংপুর কাস্টমস কমিশনারেটের এক মৌখিক নির্দেশে ভ্যাট বাড়ানোয় বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে ভারত থেকে পাথর আমদানি বন্ধ করে দিয়েছে ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) ব্যবসায়ীরা। ফলে এ বন্দরে অচলাবস্থা চলায় আটকে আছে ভারতীয় পাথর বোঝাই ট্রাক এবং বেকার হয়ে পড়েছেন হাজার হাজার শ্রমিক। তবে ইমিগ্রেশন ব্যবস্থা স্বাভাবিক রয়েছে বলে দাবি বন্দর কর্তৃপক্ষের।

নাম প্রকাশ না করার শর্তে সিঅ্যান্ডএফ এজেন্টরা বার্তা২৪.কমকে বলেন, ‘ভারত থেকে পাথর আমদানিতে ভ্যাট ১০ ডলারের পরিবর্তে ১২ ডলার করায় আমাদের খরচ বেশি হচ্ছে। তাই আমরা গত ২৭ এপ্রিল থেকে পাথর আমদানি বন্ধ রেখেছি। অতিরিক্ত ভ্যাট প্রত্যাহার না করা পর্যন্ত আমরা পাথর আমদানি-রফতানি বন্ধ রাখব।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/02/1556804342389.jpg

এদিকে ভারত থেকে আসা প্রায় ৫১টি পাথর বোঝাই ট্রাক আটকা পড়েছে বন্দরে। ফলে পণ্য খালাস না হওয়ায় চালকদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।

এ বিষয়ে পঞ্চগড় আমদানি-রফতানি অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান খান বাবলা বার্তা.২৪কমকে বলেন, ‘বন্দরে অ্যাসেসমেন্ট ভ্যালু ভ্যাট বৃদ্ধির কারণে ব্যবসায়ীরা লোকসানে পড়ছে। রংপুর বিভাগীয় কাস্টমস কমিশনারেটরের সঙ্গে বৈঠক করে এ বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।’

আপনার মতামত লিখুন :