Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

English Version

ফণী মোকাবিলায় পঞ্চগড়ে ৫ কন্ট্রোল রুম

ফণী মোকাবিলায় পঞ্চগড়ে ৫ কন্ট্রোল রুম
পঞ্চগড়ে প্রস্তুতি সভা অনুষ্ঠিত / ছবি: বার্তা২৪
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
পঞ্চগড়
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় ফণীর আঘাত মোকাবিলায় আগাম প্রস্তুতির জন্য দেশের সভা করেছে পঞ্চগড় জেলা প্রশাসন। শুক্রবার (৩ মে) বিকেলে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে পঞ্চগড় ডিসি সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সাবিনা ইয়াসমিন বলেন, ‘ঝড় ও ফণী মোকাবিলায় শুক্রবার হতে জেলার পাঁচ উপজেলা পরিষদে পাঁচটি কন্ট্রোলরুম চালু করা হয়েছে৷ এ কন্ট্রোলরুম তেকে সব ধরনের সেবা ও সহযোগিতা দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘ফণী মোকাবিলায় জেলাসহ ৫ উপজেলা পর্যায়ের প্রশাসন, ফায়ার সার্ভিস, বিভিন্ন সংগঠনের ভলান্টিয়ার,স্বাস্থ্য বিভাগের কর্মী ও বিদ্যুৎ বিভাগের সদস্যরা প্রস্তুত আছেন। এছাড়া সকল কমিউনিটি ক্লিনিক খোলা রাখা হয়েছে।’

ইউএনও, পিআইওসহ উপজেলার সকল সরকারি কর্মকর্তা কর্মস্থলে থাকবেন বলেও জানান তিনি।

সভায় জেলা প্রশাসক থেকে ঘূর্ণিঝড় সংক্রান্ত যে কোনো তথ্য ও সেবা পেতে কন্ট্রোল রুমে যোগাযোগ করার জন্য সর্বসাধারণকে অনুরোধ জানানো হয়েছে। জরুরি অবস্থায় কন্ট্রোল রুম-০১৭১৬৫৮৪৬১২, হাসপাতাল- ০১৭৩০৩২৪৮১৪ , ফায়ার সার্ভিস-০১৭৩২৫০৬৮১১, পুলিশ-০১৭০৪৩৪৩৪৮০ নম্বরে যোগাযোগ করা যাবে।

সভায় আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল মানান্ন,অতিরিক্ত পুলিশ সুপার নাঈমুল হাছান, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা.আফরোজা বেগম রীনাসহ বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি ও গণমাধ্যম কর্মী।

আবহাওয়া অফিসের সতর্ক বার্তায় বলা হয়েছে, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৭ নম্বর বিপদ সংকেত, চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারে মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড় ফণী কিছুটা দুর্বল হয়ে ভারতের উপকূলীয় ওড়িশায় অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে শনিবার সকালের মধ্যে খুলনা ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকায় পৌঁছাতে পারে। ফণীর প্রভাবে বাংলাদেশের আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে এবং দেশের অনেক স্থানে বৃষ্টি হচ্ছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারে মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আপনার মতামত লিখুন :

চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু

চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু
নিহত গৃহবধূকে ঘিরে স্বজনরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

চুয়াডাঙ্গায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শ্যামলী বেগম (৩০) নামের এক গৃহবধূর মৃত্যু হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে সদর উপজেলার গবর গাড়া নতুন বাজারপাড়ায় এই দুর্ঘটনা ঘটে। নিহত শ্যামলী বেগম নতুন বাজারপাড়ার শফি উদ্দিনের স্ত্রী।

স্থানীয়রা জানায়, দুপুরে বাড়ির রান্না ঘরের উপরে টিনের চালে কুমড়া পাড়তে উঠে শ্যামলী বেগম। এ সময় অসাবধানতা বসত সে বৈদ্যুতিক তারে হাত দিলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঘটনাস্থলে অসুস্থ হয়ে নিচে পড়ে যান। পরিবারের সদস্যরা তাকে উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক (আরএমও) ডাক্তার শামীম কবীর ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

‘স্থানীয়ভাবে রাজাকারদের তালিকা করা হবে’

‘স্থানীয়ভাবে রাজাকারদের তালিকা করা হবে’
ঠাকুরগাঁওয়ে আলোচনা সভায় বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস সংরক্ষণ করতে স্থানীয়ভাবে রাজাকারদের তালিকা প্রস্তুত করে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে ঠাকুরগাঁও সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের উদ্বোধন শেষে আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

মোজাম্মেল হক বলেন, ‘পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধের ইতিহাস অর্ন্তভুক্ত করা হয়েছে, আরও করা হবে। এছাড়াও এখন থেকে বিসিএস পরীক্ষায় ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে ১০০ নম্বরের প্রশ্ন থাকবে।

এ সময় মন্ত্রী মুক্তিযোদ্ধাদের প্রকৃত তালিকা প্রস্তুত করতে স্থানীয় মুক্তিযোদ্ধাদের সহায়তা কামনা করেন। এর আগে সকালে এলজিইডির তত্ত্বাবধানে প্রায় দুই কোটি ২৪ লাখ টাকা ব্যয়ে এই ভবনটির উদ্বোধন করা হয়।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদ মুহা.সাদেক কুরাইশী, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুল ইসলাম, ভারপ্রাপ্ত মুক্তিযোদ্ধা কমান্ডার বদরুদ্দোজা প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র