Alexa

ফণী মোকাবিলায় পঞ্চগড়ে ৫ কন্ট্রোল রুম

ফণী মোকাবিলায় পঞ্চগড়ে ৫ কন্ট্রোল রুম

পঞ্চগড়ে প্রস্তুতি সভা অনুষ্ঠিত / ছবি: বার্তা২৪

ঘূর্ণিঝড় ফণীর আঘাত মোকাবিলায় আগাম প্রস্তুতির জন্য দেশের সভা করেছে পঞ্চগড় জেলা প্রশাসন। শুক্রবার (৩ মে) বিকেলে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে পঞ্চগড় ডিসি সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সাবিনা ইয়াসমিন বলেন, ‘ঝড় ও ফণী মোকাবিলায় শুক্রবার হতে জেলার পাঁচ উপজেলা পরিষদে পাঁচটি কন্ট্রোলরুম চালু করা হয়েছে৷ এ কন্ট্রোলরুম তেকে সব ধরনের সেবা ও সহযোগিতা দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘ফণী মোকাবিলায় জেলাসহ ৫ উপজেলা পর্যায়ের প্রশাসন, ফায়ার সার্ভিস, বিভিন্ন সংগঠনের ভলান্টিয়ার,স্বাস্থ্য বিভাগের কর্মী ও বিদ্যুৎ বিভাগের সদস্যরা প্রস্তুত আছেন। এছাড়া সকল কমিউনিটি ক্লিনিক খোলা রাখা হয়েছে।’

ইউএনও, পিআইওসহ উপজেলার সকল সরকারি কর্মকর্তা কর্মস্থলে থাকবেন বলেও জানান তিনি।

সভায় জেলা প্রশাসক থেকে ঘূর্ণিঝড় সংক্রান্ত যে কোনো তথ্য ও সেবা পেতে কন্ট্রোল রুমে যোগাযোগ করার জন্য সর্বসাধারণকে অনুরোধ জানানো হয়েছে। জরুরি অবস্থায় কন্ট্রোল রুম-০১৭১৬৫৮৪৬১২, হাসপাতাল- ০১৭৩০৩২৪৮১৪ , ফায়ার সার্ভিস-০১৭৩২৫০৬৮১১, পুলিশ-০১৭০৪৩৪৩৪৮০ নম্বরে যোগাযোগ করা যাবে।

সভায় আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল মানান্ন,অতিরিক্ত পুলিশ সুপার নাঈমুল হাছান, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা.আফরোজা বেগম রীনাসহ বিভিন্ন সরকারি দফতরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি ও গণমাধ্যম কর্মী।

আবহাওয়া অফিসের সতর্ক বার্তায় বলা হয়েছে, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৭ নম্বর বিপদ সংকেত, চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারে মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড় ফণী কিছুটা দুর্বল হয়ে ভারতের উপকূলীয় ওড়িশায় অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে শনিবার সকালের মধ্যে খুলনা ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকায় পৌঁছাতে পারে। ফণীর প্রভাবে বাংলাদেশের আকাশ মেঘাচ্ছন্ন রয়েছে এবং দেশের অনেক স্থানে বৃষ্টি হচ্ছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারে মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১০০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আপনার মতামত লিখুন :

জেলা এর আরও খবর