Alexa

হাকিমপুর স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা ব্যাহত

হাকিমপুর স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা ব্যাহত

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ছবি: বার্তা২৪.কম

দিনাজপুরের হাকিমপুর উপজেলার প্রায় ৩ লাখ মানুয়ের স্বাস্থ্যসেবা গ্রহণের একমাত্র ভরসা হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। প্রতিদিন এ স্বাস্থ্য কমপ্লেক্সটিতে ৩শ থেকে সাড়ে ৩শ রোগী সেবা নিতে আসে। কিন্তু চিকিৎসক সংকটের কারণে চিকিৎসা সেবা কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে।

২০১৬ সালে ৩১ শয্যাবিশিষ্ট হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৫০ শয্যায় উন্নীত করা হয়। কিন্তু প্রয়োজনীয় জনবল নিয়োগ দেয়া হয়নি ।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ১৩ জন চিকিৎসকের বিপরীতে রয়েছে মাত্র ছয়জন চিকিৎসক। এর মধ্যে তিনজন অন্যত্র প্রেষণে রয়েছেন। তারা হলেন- ডা. রশিদুল হক, ডা. আহসান হাবিব ও ডা. ওয়াসিব হোসেন।

বর্তমানে কর্মরত রয়েছেন- উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল জব্বার, ডা. রুপা সাহা ও শাকিল মাহমুদ। বিশাল এই জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

এদিকে প্রসূতি বিভাগে দীর্ঘদিন ধরে চিকিৎসক নেই। এর ফলে গর্ভবতী মায়েদের ক্লিনিকগুলোতে গিয়ে সেবা নিতে হয়। এতে গরিব মায়েদের ভোগান্তিতে পড়তে হয়। এছাড়া ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্রগুলোরও একই চিত্র।

হাকিমপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. আব্দুল জব্বার বার্তা২৪.কমকে জানান, চিকিৎসক সংকটের বিষয়টি কর্তৃপক্ষকে বেশ কয়েকবার জানানো হয়েছে। বারবার জানানোর পরও নতুন জনবল নিয়োগ দেয়া হচ্ছে না।

আপনার মতামত লিখুন :