Alexa

শ্রীমঙ্গলের চা বাগানে ডায়রিয়ার প্রকোপ

শ্রীমঙ্গলের চা বাগানে ডায়রিয়ার প্রকোপ

শ্রীমঙ্গল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন ডায়রিয়া আক্রান্ত চা শ্রমিক, ছবি: বার্তা২৪

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার চা বাগানগুলোতে ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গত এক সপ্তাহে অন্তত ৯২ জন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে একজন চা বাগান শ্রমিক মারা গেছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, ডায়রিয়া আক্রান্ত হয়ে গত ১ এপ্রিল থেকে চলতি মাসের ৮ তারিখ দুপুর পর্যন্ত ৪৬৮ জন রোগী ভর্তি হয়েছেন। এদের বেশির ভাগই চা বাগানের নারী শ্রমিক ও শিশু।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/08/1557307457971.jpg

শ্রীমঙ্গল শহরতলীর ভুরভুরিয়া চা বাগানের ছয় শয্যাবিশিষ্ট ডিসপেন্সারিতে খোঁজ নিয়ে দেখা গেছে, সেখানে গত ১ সপ্তাহে ৩৪ জন রোগী ডায়রিয়ার চিকিৎসা নিয়েছে। পরে তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এর মধ্যে এই চা বাগানের রাজকুমার (৬০) নামে এক শ্রমিকের মৃত্যু হয়।

এখানকার কম্পাউন্ডার প্রদীপ চক্রবর্ত্তী জানান, ভ্যাপসা গরম ছাড়াও বিশুদ্ধ পানির অভাব, অপুষ্টি ও ক্ষতিকর খাবার গ্রহণের কারণে চা বাগানের শ্রমিকরা ডায়রিয়ার শিকার হচ্ছেন বেশি।

শ্রীমঙ্গলে ডায়রিয়ার প্রকোপ

ভুরভুরিয়া চা বাগানের চিকিৎসক ডা. সাদাত হোসেন মোহাম্মদ আসলাম বলেন, দেশজুড়ে টানা দাবদাহ ও খরার কারণে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখা বাড়ছে। ডায়রিয়া মোকাবেলায় আমাদের যতটুকু প্রয়োজন সে প্রস্তুতি নিয়ে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। তবে রোগীর চাপে স্থান সংকুলান না হওয়ায় অনেক রোগীকে স্থানান্তর করা হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাখাওয়াত হোসেন বলেন, প্রচণ্ড গরমের কারণে হঠাৎ ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। ডায়রিয়া নিয়ন্ত্রণে তাদের পক্ষে সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

আপনার মতামত লিখুন :