Alexa

‘রবীন্দ্রনাথ ছিলেন মুক্তচিন্তার মানবতাবাদী কবি’

‘রবীন্দ্রনাথ ছিলেন মুক্তচিন্তার মানবতাবাদী কবি’

‘রবীন্দ্রনাথের গানে পথ ও পথিক’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. আফসার আহমেদ, ছবি: বার্তা২৪

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতিমণ্ডলীর সদস্য ও বিশিষ্ট নাট্যকার প্রফেসর ড. আফসার আহমেদ বলেছেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন মুক্তচিন্তার মানবতাবাদী কবি। তার গানে তাই বারে বারে নানা অর্থে নানা মাত্রায় পথ ও পথিকের প্রসঙ্গটি উঠে এসেছে। তিনি প্রচলিত কোনো ধর্মদর্শনের ঘেরাটোপে আবদ্ধ না থেকে মুক্তচিন্তার মানবতাবাদী ধর্মভাবনার দিকে ছুটে চলেছেন নিরন্তর।

বৃহস্পতিবার (৯ মে) সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার দ্বারিয়াপুরের রবীন্দ্র কাছারি বাড়ি মিলনায়তনে দুই দিনব্যাপী রবীন্দ্র স্মরণ উৎসবের সমাপনী আলোচনায় তিনি এসব কথা বলেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মোৎসব উপলক্ষে আয়োজিত ওই আলোচনা সভায় ‘রবীন্দ্রনাথের গানে পথ ও পথিক’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন তিনি।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক সহযোগিতায় জেলা প্রশাসন দুই দিনব্যাপী ওই উৎসবের আয়োজন করে। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ইফতেখার উদ্দিন শামীমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ প্রবন্ধ আলোচনায় আলোচক হিসাবে বক্তব্য দেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. প্রফেসর ফখরুল ইসলাম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. মাহফুজা হিলালী, শাহজাদপুর সরকারি কলেজের অধ্যক্ষ ড. প্রফেসর আব্দুস সাত্তার, শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন খান প্রমুখ।

সমাপনী অনুষ্ঠানমালার মধ্যে ছিল শাহজাদপুর, সিরাজগঞ্জ সদর ও উল্লাপাড়া উপজেলার শিল্পীদের নৃত্য ও সাঙ্গীতানুষ্ঠান। এছাড়া শিশু-কিশোরদের চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা এবং রবীন্দ্রমেলা।

আপনার মতামত লিখুন :