Alexa

তেঁতুলিয়ায় চা পাতার মূল্য হ্রাস, সড়ক অবরোধ

তেঁতুলিয়ায় চা পাতার মূল্য হ্রাস, সড়ক অবরোধ

তেঁতুলিয়ায় চা পাতার ন্যায্য মূল্যের দাবিতে সড়ক অবরোধ/ছবি: বার্তা২৪.কম

 

দেশের উত্তরের সীমান্তবর্তী জেলা পঞ্চগড়ে কাঁচা চা পাতার সরকার কর্তৃক নির্ধারিত ও নায্য মূল্যের দাবিতে বাংলাবান্ধা-পঞ্চগড় জাতীয় মহাসড়ক অবরোধ করে রেখেছে জেলার ক্ষুদ্র চা চাষিরা।

রোববার (১২মে) জেলার তেঁতুলিয়া উপজেলাধীন মাঝিপাড়া এলাকায় মহাসড়কে গাছের লগ ফেলে সড়ক অবরোধ করে।   মানবন্ধনে  অংশ নেন  জেলার বিভিন্ন জায়গা থেকে আগত শতশত চা-চাষি ও শ্রমিকরা। এদিকে সড়ক অবরোধে যানবাহন আটকা পড়ায় চরম দুর্ভোগে পড়ে সাধারণ মানুষ।

চা চাষিরা জানান, চলতি বছরের ৯ জানুয়ারি জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলার বিভিন্ন চা চাষি, চা বাগান মালিক সমিতি, চা বোর্ড ও চা কারখানা সমিতির প্রতিনিধিদের সকলের সম্মতিক্রমে কাঁচা চা পাতার মূল্য প্রতি কেজি ২৪ টাকা ৫০পয়সা নির্ধারণ করা  হয়। কিন্তু এ নির্ধারিত মূল্য দিয়ে কিছুদিন চা কারাখানাগুলো চা পাতা ক্রয় করলেও গত ২৭ এপ্রিল থেকে চা পাতার মুল্য ২৪ টাকা ৫০ পয়সার থেকে কমিয়ে ২০টাকা করায় এতে হতাশা ও লোকশানে পড়ছে জেলার হাজার হাজার ক্ষু্দ্র চা চাষি।

এর আহে ৬ মে চা পাতার দাম হ্রাসের প্রতিবাদে ক্ষুদ্র চাষিরা একই জায়গায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধনের করে এবং কারখানাগুলোকে আল্টিমেটাম দেয়।  কোন কার্যকরী ব্যবস্থা না নেয়ায় রোববার এ সড়ক অবরোধ করে।

এ বিষয়ে চা চাষি আল মামুন জানান, চা কারখানাগুলোর সিন্ডিকেটের শিকার আমরা, চা পাতার নির্ধারিত দাম কমিয়ে তাদের মনগড়া মূল্য নির্ধারণ করায় আমরা লোকশানে পড়েছি, ফলে চা কাটা বন্ধ করে অবরোধ করছি মহাসড়ক'।

এবিষয়ে ইপোরিয়াল চা কারখানার দায়িত্বরত ম্যানেজার মিজানুর রহমান মিজান,বার্তা ২৪ডটকমকে জানান' এবিষয়ে আমি কিছু বলতে পারছি না,কারখানার মালিক পক্ষ এবিষয়ে ভাল বলতে পারবে তাদের সাথে কথা বলেন'।

এদিকে আন্দোলনকারী ও স্মল চা গ্রোয়াসের উপজেলা সহ-সভাপতি হবিবর রহমান হবি বার্তা২৪ ডটকমকে জানান,'আমাদের দাবি না মানা পর্যন্ত অবরোধ চলবে। কারন আমরা এর আগে অনেক সময় দিয়েছি এতে কোন পদক্ষেপ নেয়নি কারখানাগুলো'।

আপনার মতামত লিখুন :