Alexa

সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

ছবি: বার্তা২৪

বকেয়া বেতনের দাবিতে সাভারের পোশাক তৈরির দু’টি কারখানায় বিক্ষোভ করছেন শ্রমিকরা। সাভারের কমলা এলাকায় অবস্থিত সেঞ্চুরি গামের্ন্টস নামক একটি পোশাক কারখানার শ্রমিকদের তিন মাসের বকেয়া বেতন দিতে কয়েক বার তারিখ নির্ধারণ করে মালিকপক্ষ। কিন্তু পরিশোধ করতে ব্যর্থ হয় তারা।

মঙ্গলবার (১৪ মে) সকালে শ্রমিকদের বেতন দেওয়ার কথা থাকলেও মালিকপক্ষ বেতন পরিশোধ না করে কাজে যোগ দিতে বলে। এতে ক্ষুব্ধ হয়ে শ্রমিকরা কাজে যোগ না দিয়ে কর্মবিরতি শুরু করেন।

এ বিষয়ে ঢাকা শিল্প পুলিশের পুলিশ সুপার (এসপি) সানা সামিনুর রহমান জানান, বকেয়া বেতনের দাবিতে কয়েকশ’ শ্রমিক কর্মবিরতি পালন করছেন। তবে বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্তি পুলিশ মোতায়েন রয়েছে।

বকেয়া বেতনের দাবিতে সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

এদিকে, চাকরিতে পুনর্বহালের দাবিতে আশুলিয়ায় শ্রমিকরা বিক্ষোভ করছেন। সকাল থেকে শিমুলতলা এলাকার মদিনা সোয়েটার্স কারখানার হাজার খানেক শ্রমিক বিক্ষোভ করছেন।

শ্রমিকরা জানান, তাদের বেতন ও কাজ না দিয়ে কারখানা বন্ধ করার পাঁয়তারা করছে মালিকপক্ষ। গত কয়েক সপ্তাহে বেশ কয়েকজন শ্রমিককে ছাটাই করা হয়েছে। সোমবার (১৩ মে) হটাৎ করে লিংকিং সেকশনের ৪৯ জন শ্রমিককে ছাটেইয়ের নোটিশ দেয় কারখানা কর্তৃপক্ষ। এই সেকশনটি অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। মঙ্গলবার সকালে কারখানার সামনে ছাটাইকৃত শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল ও মালিকের সঙ্গে দেখা করতে দেওয়াসহ আরো কয়েকটি দাবিতে বিক্ষোভ করেন শ্রমিকরা।

বকেয়া বেতনের দাবিতে সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

এ বিষয়ে কারখানাটির অ্যাডমিন ম্যানেজার এসএম খোকনের সঙ্গে কথা বলতে চাইলে তিনি বলেন, ‘আমি এসব বিষয়ে কথা বলতে পারব না।’

শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহমুদুর রহমান বলেন, আমরা এমন খবর পেয়ে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়ন করেছি। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। শ্রমিকদের দাবি নিয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা চলছে।

আপনার মতামত লিখুন :