Barta24

শুক্রবার, ১৯ জুলাই ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

English Version

সৈয়দপুর বিমানবন্দরের জন্য চলছে ফিল্ড বুক তৈরির কাজ

সৈয়দপুর বিমানবন্দরের জন্য চলছে ফিল্ড বুক তৈরির কাজ
সৈয়দপুর বিমানবন্দর। ছবি: বার্তা২৪.কম
মাহমুদ আল হাসান (রাফিন)
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
নীলফামারী


  • Font increase
  • Font Decrease

নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরকে দেশের চতুর্থ আন্তর্জাতিক বিমানবন্দরে রূপান্তরিত করতে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। ইতোমধ্যে ফিল্ড বুক তৈরির কাজ শুরু করেছে নীলফামারী জেলা প্রশাসন।

সৈয়দপুর বিমানবন্দরের আশপাশের চারটি এলাকায় ফিল্ড বুক তৈরির কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন নীলফামারীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাহীনুর আলম, সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম গোলাম কিবরিয়া ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/14/1557824640630.gif

তাদের তিনজনের নেতৃত্বে ইতোমধ্যে সৈয়দপুর উপজেলার লক্ষ্মণপুরের পশ্চিমপাড়া, বাঙ্গালীপুর, বানিয়াপাড়া ও বাড়াইশালপাড়া সরেজমিন পরিদর্শন করা হয়েছে। এখন তারা অধিগ্রহণকৃত জমিতে কী কী অবকাঠামো রয়েছে এবং এর স্বরূপ সম্পর্কে ধারণা নিতে ফিল্ড বুক তৈরি করছে। এতে স্থানীয় জনগণ ও বিমানবন্দর কর্তৃপক্ষের যৌথ স্বাক্ষর থাকবে বলে জানা গেছে।

সরেজমিনে পশ্চিমপাড়া এলাকার বাসিন্দা আমিনুল ইসলামের সঙ্গে কথা হয়। তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘জমি অধিগ্রহণের আওতায় আমাদের পৈতৃক ভিটাও পড়েছে। ফলে আমাদের মাথা গোঁজার ঠাঁই থাকবে না। তবুও এলাকার উন্নয়নে জমি দিতে পেরে আমি আনন্দিত।'

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/14/1557824668368.gif

এ ব্যাপারে সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম গোলাম কিবরিয়া বার্তা২৪.কমকে বলেন, ‘২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক করার ঘোষণা দেন। সেই ধারাবাহিকতায় আমরা মাঠপর্যায়ে কাজ শুরু করেছি। গত এক সপ্তাহ ধরে ফিল্ডবুকের কাজ চলছে।’

উল্লেখ্য, নীলফামারীর সৈয়দপুর ও দিনাজপুরের পার্বতীপুর উপজেলার ৯১২ একর জমির আওতায় অধিগ্রহণ করা হবে। এর মধ্যে রয়েছে সৈয়দপুর উপজেলায় ৫৩৫ একর ব্যক্তিমালিকানাধীন জমি, সরকারি জমি ৬০ একর, পানি উন্নয়ন বোর্ডের ৩৯ একর, সড়ক ও জনপথ বিভাগের ৬ একর, সৈয়দপুর সেনানিবাসের প্রায় ১৪ একর ও খাস জমি ১৩ একর। এছাড়া পার্শ্ববর্তী দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বেলাইচন্ডি ইউনিয়নের ৩১৭ একর ব্যক্তিমালিকানাধীন জমি অধিগ্রহণের আওতায় পড়েছে।

আপনার মতামত লিখুন :

নুসরাতের সেই মাদরাসায় সিসি ক্যামেরা

নুসরাতের সেই মাদরাসায় সিসি ক্যামেরা
ছবি: বার্তাটোয়েন্টিফোর

ফেনীর সোনাগাজী ইসলামিয়া ফাজিল ডিগ্রি মাদরাসায় ১০টি সিসি ক্যামেরা বসানো হয়েছে। পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষক ও শিক্ষার্থীদের গতিবিধি লক্ষ্য রাখতেই মাদরাসার বিভিন্ন স্থানে এসব ক্যামেরা বসানো হয়েছে।

শুক্রবার (১৯ জুলাই) বিকালে মাদরাসাটি সম্পূর্ণ সিসি ক্যামেরার নজরদারিতে আনার কাজ শেষ হয়।

এই মাদরাসার সাবেক অধ্যক্ষ সিরাজ উদ-দৌলার যৌন হয়রানির প্রতিবাদ করায় ছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা করা হয়। তারপর থেকেই আলোচিত হয়ে ওঠে মাদরাসাটি। তবে সিসি ক্যামেরার স্থাপনের কারণে মাদরাসায় যেকোনো অপরাধ নিয়ন্ত্রণে আসবে বলে আশা প্রকাশ করছেন মাদরাসা সংশ্লিষ্টরা।

সোনাগাজী ইসলামিয়া ফাজিল ডিগ্রি মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ হোছাইন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, গভর্নিং বডির সর্বসম্মতিক্রমে মাদরাসা পুরোপুরি সিসি ক্যামেরার আওতাভুক্ত করা হয়েছে। আশা করি, এবার কোনো অপরাধ সংঘটিত হলে প্রমাণ হিসেবে সিসিটিভিতে রেকর্ড থাকবে, কেউ অপরাধ করেও পার পাবে না।

নেত্রকোনায় শ্রদ্ধা-ভালোবাসায় হুমায়ূনকে স্মরণ

নেত্রকোনায় শ্রদ্ধা-ভালোবাসায় হুমায়ূনকে স্মরণ
কেন্দুয়ায় হুমায়ূন আহমেদের ৭ম মৃত্যুবার্ষিকী পালন

নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় শ্রদ্ধা ও ভালোবাসায় নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭ম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে।

শুক্রবার (১৯ জুলাই) সকাল থেকে কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে হুমায়ূন আহমেদ প্রতিষ্ঠিত শহীদ স্মৃতি বিদ্যাপীঠের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

কর্মসূচির মধ্যে ছিল, হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শোক র্যা লি, মিলাদ, দোয়া মাহফিল ও কোরআন খতম।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/19/1563537372226.jpg
বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামানের নেতৃত্বে এসব কর্মসূচিতে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকসহ এলাকার লোকজন স্বতঃফূর্তভাবে অংশ নেন।

এছাড়া স্থানীয় রোয়াইলবাড়ি আমতলা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট নূরে আলমের নেতৃত্বে দলীয় নেতাকর্মীরাও বিভিন্ন কর্মসূচি পালন করেন।

অপরদিকে সকালে হিমু পরিবহনের ক্ষুদ্র খান, আফরিদ জাহান খান, জয় রায় ও রুহুল আমিনসহ অন্য সদস্যরা কেন্দুয়া সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার মাহমুদুল হাসান ও ওসি মোহাম্মদ রাশেদুজ্জামানকে সঙ্গে নিয়ে শোক র্যাুলি শেষে থানা প্রাঙ্গণে বিভিন্ন ফলজ ও ঔষধি বৃক্ষের চারা রোপন করেন এবং বিকেলে কেন্দুয়া রিপোর্টার্স ক্লাবে চর্চা সাহিত্য আড্ডা সংগঠন ও হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদের যৌথ উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র