Barta24

মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬

English Version

বোরো ধানের বাম্পার ফলনের পরও হতাশ কৃষক

বোরো ধানের বাম্পার ফলনের পরও হতাশ কৃষক
দিনাজপুরের হাকিমপুর উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন
স্টাফ করেসপন্ডেন্ট
হিলি (দিনাজপুর)


  • Font increase
  • Font Decrease

দিনাজপুরের হাকিমপুর উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন হলেও শ্রমিক সংকটের কারণে বিপাকে পড়েছে কৃষক। মজুরি বেশী এবং ধানের দাম না পাওয়ায় হতাশায় পড়েছে উপজেলার কৃষকরা।

বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, এ উপজেলায় বোরো ধান কাটার ভরা মৌসুম চলছে। এ বছর শ্রমিকের মজুরি বৃদ্ধি পাওয়ায় স্কুল কলেজের শিক্ষার্থীরাও ধান  কাটা শুরু করেছে। বর্তমানে একজন শ্রমিকের দুই বেলা খাবারসহ দৈনিক মজুরি দিতে হচ্ছে ৬00 থেকে ৭00 টাকা পর্যন্ত। সেই সাথে মাড়াইসহ প্রতিমণ ধানে খরচ পড়ছে সাড়ে ৬00 থেকে সাড়ে ৭00 টাকা পর্যন্ত।

অপরদিকে প্রতিমণ ধান প্রকারভেদে বাজারে বিক্রি হচ্ছে ৪২০ থেকে ৬২০ টাকা পর্যন্ত। এতে উৎপাদন খরচ বেশি পড়ছে। ধানের বাজার মূল্য কম থাকায় লোকসান গুণতে হচ্ছে কৃষকদের। 

হাকিমপুর উপজেলার খট্রামাধবপাড়া ইউনিয়নের কৃষক আরমান আলী,মফিজ উদ্দিন ও রহিদুল ইসলাম জানান, প্রতিমণ ধান আবাদে  ৮০০ থেকে ৮৫০ টাকা খরচ হয়েছে। আর বিক্রি করতে হচ্ছে ৪২০ থেকে সাড়ে ৬২০ টাকায়। এতে মণপ্রতি ১৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত লোকসান গুণতে হচ্ছে। ফলে তারা বোরো ধান আর আবাদ করবেন না বলে জানিয়েছেন।

হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোছা: শামিমা নাজনীন বার্তা২৪.কমকে জানান, এ বছর উপজেলার একটি পৌরসভাসহ তিনটি ইউনিয়নে ৭ হাজার ৩২৫ হেক্টর জমিতে  বোরো ধান আবাদ হয়েছে। আবাদও আশানুরূপ হয়েছে বলে তিনি জানান।

আপনার মতামত লিখুন :

বাংলাবাজারের খালের উপর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ

বাংলাবাজারের খালের উপর থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ
বাংলাবাজারের খালের উপর গড়ে ওঠা বেশ কয়েকটি স্থাপনা উচ্ছেদ করা হয়। ছবি: বার্তা২৪.কম

নোয়াখালীর কোম্পানীগঞ্জে খালের উপর গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে উপজেলার মুছাপুর ইউনিয়নের বাংলাবাজারের খালের উপর গড়ে ওঠা বেশ কয়েকটি স্থাপনা উচ্ছেদ করা হয়।

জানা যায়, বাংলাবাজারের পশ্চিম পাশে কচ্ছপদের বাড়ি থেকে পূর্ব বাজার স্কুল গেইট পর্যন্ত ওই খালের উপর বেশ কয়েকটি স্থাপনা নির্মাণ করে স্থানীয় ব্যবসায়ীরা। মঙ্গলবার দুপুরে বাজারের জিরোপয়েন্ট থেকে স্কুল গেইট পর্যন্ত অন্তত ১০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ভ্রাম্যমাণ আদালত।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/16/1563278483803.jpg

এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইয়াছিন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইয়াছিন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে খালের উপর গড়ে ওঠা বেশ কয়েকটি বাণিজ্যিক স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। যেগুলো বাকি রয়েছে তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে উচ্ছেদের ব্যবস্থা করা হবে।

পাসপোর্ট করতে এসে ভুয়া বাবাসহ রোহিঙ্গা নারী আটক

পাসপোর্ট করতে এসে ভুয়া বাবাসহ রোহিঙ্গা নারী আটক
ছবি: বার্তাটোয়েন্টিফোর

কক্সবাজার পাসপোর্ট অফিস থেকে ভুয়া বাবাসহ এক রোহিঙ্গা নারীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার (১৬ জুলাই) বিকেলে কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- রোহিঙ্গা নারী ছেনুয়ারা বেগম (২১) ও আমির হোসেন। ছেনুয়ারা জামতলী রোহিঙ্গা শিবিরের কামাল উদ্দিনের মেয়ে। আর আমির চকরিয়ার খুটাখালীর পূর্ব হাজীপাড়ার বাক্কুম এলাকার ফজল আলীর ছেলে।

Cox's Bazar Rohinga

কক্সবাজার আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক আবু নঈম মাসুম বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, আমির হোসেনের আসল মেয়ের নাম ফাতেমা খাতুন। ওই নামে ছেনুয়ারাকে ফাতেমার সব ডকুমেন্ট দিয়ে পাসপোর্ট করতে আনেন আমির। কিন্তু সন্দেহ হলে তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। এক পর্যায়ে ছেনুয়ারা নিজেকে রোহিঙ্গা বলে স্বীকার করেন। পরে দুইজনকে আটক করে পুলিশ।

এবিষয়ে কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফরিদ উদ্দিন খন্দকার বলেন, তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র