Alexa

বেনাপোল চেকপোস্টে ব্যাগ তল্লাশিতে ডগ স্কোয়াড

বেনাপোল চেকপোস্টে ব্যাগ তল্লাশিতে ডগ স্কোয়াড

বেনাপোল চেকপোস্ট। ছবি: বার্তা২৪.কম

বেনাপোল চেকপোস্টে মাদক ও অস্ত্র পাচার প্রতিরোধে ডগ স্কোয়াড দিয়ে যাত্রীদের ব্যাগে তল্লাশি শুরু করেছে বিজিবি।

মঙ্গলবার (১৪ মে) বিকেল থেকে প্যাসেঞ্জার টার্মিনালে বিজিবির অস্থায়ী চেকপোস্টে এ অভিযান শুরু হয়।

বিজিবি জানায়, পাসপোর্ট যাত্রীর ছদ্মবেশে সম্প্রতি এ পথে অপরাধমূলক কর্মকাণ্ড বেড়েছে। বিশেষ করে মাদকদ্রব্য ও আমদানি নিষিদ্ধ পণ্য পাচার। অনেক যাত্রী আছেন তাদের সঙ্গে থাকা হাত ব্যাগ বা শরীর তল্লাশির ক্ষেত্রে ঝামেলা হয়ে দাঁড়ায়। এক্ষেত্রে সন্দেহভাজন যাত্রী বা তাদের সঙ্গে থাকা ব্যাগ তল্লাশিতে ডগ স্কোয়াড বড় ভূমিকা রাখবে।

এদিকে স্থানীয়রা জানায়, সম্প্রতি সীমান্ত পথের পাশাপাশি বৈধ পথে মাদকের চোরাচালান বেড়েছে। এক শ্রেণির ভারতীয় যাত্রীরা শুধু চোরাচালানের উদ্দেশে বিজনেস ভিসা নিয়ে প্রতিদিন বাংলাদেশে ঢুকছে। এরা আসার সময় ভারতীয় পণ্য সামগ্রী ও বেনাপোল কাস্টমস ডিউটি ফ্রি শপ থেকে বিদেশি মদ তুলছেন। পরে বেনাপোলে বিভিন্ন ব্যবসায়ী ও মাদক ব্যবসায়ীদের কাছে তা বিক্রি করে ভারতে ফিরছে। এদের কোনো বৈধ ব্যবসা নেই। এ কাজে নারীদের বেশি ব্যবহার করা হচ্ছে। কিন্তু আইনি জটিলতায় তাদের রোধ করা অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

২১ বিজিবির অধিনায়ক লে. কর্নেল সেলিম রেজা জানান, সন্দেহভাজন ব্যাগ তাদের প্রশিক্ষিত কুকুরের কাছে দিলে তাতে কোনো মাদক, বিস্ফোরক দ্রব্য আছে কিনা তা সঙ্গে সঙ্গে শনাক্ত করা যাবে। এতে মাদক পাচার রোধে ভালো সফলতা আসবে।

আপনার মতামত লিখুন :