Alexa

টাঙ্গাইলে ক্ষেতে আগুন দেয়া কৃষকের ধান কে‌টে দিল শিক্ষার্থীরা

টাঙ্গাইলে ক্ষেতে আগুন দেয়া কৃষকের ধান কে‌টে দিল শিক্ষার্থীরা

পাকা ধানক্ষেতে আগুন দেওয়া কৃষকের ধান কেটে দিচ্ছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা, ছবি: বার্তা২৪

টাঙ্গাইলের কা‌লিহাতী‌তে পাকা ধা‌নক্ষেতে আগুন দেয়া সেই কৃষক আব্দুল মা‌লেক সিকদা‌রের জ‌মির ধান কে‌টে দিয়েছে বি‌ভিন্ন বিশ্ববিদ্যাল‌য়ের শিক্ষার্থীরা। বুধবার (১৫ মে) দুপু‌রে তারা উপ‌জেলার বান‌কিনা গ্রা‌মে গি‌য়ে মা‌লে‌কের জ‌মির ধান বিনা পারিশ্রমিকে কে‌টে দেন।

সম্প্রতি শ্রমিক সংকট ও বে‌শি মজুরির বিপরীতের বাজারে ধানের কম দামের কারণে উপ‌জেলার বান‌কিনা গ্রা‌মের কৃষক মা‌লেক ক্ষে‌তের পাকা ধানে আগুন দিয়ে পু‌ড়ি‌য়ে দেয়। আগু‌নের এই ঘটনা বি‌ভিন্ন গণমাধ্যম ও সামা‌জিক যোগা‌যোগ ছড়িয়ে পড়ে। বিষয়টি নিয়ে দেশজুড়ে আলোড়ন সৃষ্টি হয়। পরে তার জ‌মির ধান কে‌টে দেয় বি‌ভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/15/1557911185227.jpg

ধান কাট‌তে আসা শিক্ষার্থীরা জানায়, টাঙ্গাইলে শ্রমিক সংক‌টের পাশাপা‌শি বে‌শি মজুরি হওয়ায় কৃষকরা তা‌দের জমির ধান কাট‌তে পার‌ছে না। বেশি শ্রমিকে মজুরি পাওয়া গেলেও বাজারে ধানের দাম অনেক কম। এতে লোকসান গুণতে হচ্ছে কৃষকের। এ অবস্থায় কৃষ‌কের এই দুর্দিনে তা‌কে সহ‌যো‌গিতা কর‌তে আমরা সবাই মি‌লে তার ক্ষে‌তের ধান কে‌টে দি‌য়ে‌ছি। বাজা‌রে শ্রমিকের মজুরি অনেক বে‌শি তাই আমরা স্বেচ্ছায় তার জমির ধান কেটে দিয়েছি।

এ বিষয়ে কৃষক মা‌লেক সিকদার ব‌লেন, ক্ষো‌ভে ধানক্ষে‌তে আগুন দি‌য়ে‌ছিলাম। শ্রমিকের অধিক মজুরি, শ্রমিক সংকট ও ধা‌নের দাম কম থাকার কার‌ণে। এই অবস্থায় দুপু‌রে বি‌ভিন্ন প্রতিষ্ঠা‌নের শিক্ষার্থীরা ধান কে‌টে দি‌য়ে‌ছে। আমি তাদের ধন্যবাদ জানাই।

 আরও পড়ুন: টাঙ্গাইলে ধানক্ষেতে আগুন ধরিয়ে কৃষকের প্রতিবাদ

 

আপনার মতামত লিখুন :