Barta24

শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

English

রাজবাড়ীতে ধানের দাম না বাড়ায় ক্ষুব্ধ কৃষক

রাজবাড়ীতে ধানের দাম না বাড়ায় ক্ষুব্ধ কৃষক
দাম নিয়ে হতাশ হলেও জমির ধান কাটছেন কৃষক / ছবি: বার্তা২৪
সোহেল মিয়া
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তা ২৪ কম
রাজবাড়ী


  • Font increase
  • Font Decrease

সোনালী ধানে ভরে আছে মাঠের পর মাঠ। পাকা ধানের ঘ্রাণে মৌ মৌ করছে চারিদিক। কিন্তু হাসি নেই কৃষকের মুখে। উৎপাদন খরচের সঙ্গে ধানের দামের বিরাট পার্থক্য থাকায় চরম বিপাকে পড়েছেন রাজবাড়ীর বালিয়াকান্দি, পাংশা, কালুখালি, গোয়ালন্দ ও সদর উপজেলার কয়েক হাজার কৃষক। অর ধানের দাম না বাড়ায় ক্ষুব্ধ তারা। 

অনেক জায়গায় এক মণ ধানের দামের চেয়ে একজন শ্রমিকের মজুরি বেশি। আগামী দিনগুলো কিভাবে কাটবে, এ দুশ্চিন্তায় সময় কাটছে তাদের। তবে জেলা কৃষি অধিদফতরের কর্মকর্তারা ধান মজুদ করার পরামর্শ দিচ্ছেন কৃষকদের।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, এ বছর রাজবাড়ীতে বোরো হাইব্রিড, বোরো উফশী ও বোরো স্থানীয় জাতের ধান চাষ করেছেন কৃষক। জেলার সদর উপজেলায় ৬ হাজার ৫১০ হেক্টর, পাংশা উপজেলায় ১ হাজার ৮৫ হেক্টর, কালুখালী উপজেলায় ১ হাজার ৯১০ হেক্টর, বালিয়াকান্দি উপজেলায় ৮০০ হেক্টর, গোয়ালন্দ উপজেলায় ২ হাজার ৯৫৩ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/24/1558688785562.JPG

এ বছর রাজবাড়ীতে মোট ১৩ হাজার ৮৬০ হেক্টর জমিতে ধানের চাষ হলেও গত বছরের চেয়ে ৫১০ হেক্টর জমিতে ধানের কম চাষ হয়েছে। গত বছর জেলায় ১৪ হাজার ৩৭০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়েছিল।

সদর উপজেলার বাহিবহ ইউনিয়নের কৈডাঙ্গা গ্রামের কৃষক প্রদুৎ কুমার বালা বার্তা ২৪.কমকে বলেন, ‘এ বছর আমাদের ধানের উৎপাদন ভালো হয় নাই। প্রতি পাখি (২২ শতাংশ) জমিতে ধান উৎপাদনে খরচ হচ্ছে ৭ হাজার টাকা। এবার ধানের যে দাম, তাতে যা খরচ হয়েছে তা উঠবে না। এখন আমরা ভাবছি পরিবার নিয়ে কীভাবে দিন কাটাব।’

বালিয়াকান্দি উপজেলার কৃষক আক্কাচ শেখ বার্তা২৪.কমকে বলেন, ‘শ্রমিকের মজুরি অত্যাধিক হবার কারণে আমাদের বিপাকে পড়তে হচ্ছে। তাছাড়া ধান রোপণের সময় থেকে কাটা পর্যন্ত কৃষি অফিসের কোনো কর্মকর্তারই সহযোগিতা পাইনি। ফলে এবার ধানের উৎপাদন অনেকটাই কমেছে।’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/24/1558688827801.JPG

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক মো ফজলুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘এ বছর রাজবাড়ীতে ধানের ফলন ভালো হয়েছে। তবে ধানের দাম কম হওয়ায় কৃষকরা বিপাকের মধ্যে রয়েছে। ধানের কম দাম পুষিয়ে নিতে কৃষকদের নিজ দায়িত্বে ধান সংরক্ষণ করার পরামর্শ দেওয়া হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘এখন ধান সংরক্ষণ করে রাখলে আগামীতে ধানের দাম বৃদ্ধি পাবে তখন কৃষকরা লাভবান হবে।’

আপনার মতামত লিখুন :

শ্রীপুরে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, সভাপতিসহ আহত ৭

শ্রীপুরে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ, সভাপতিসহ আহত ৭
দু-গ্রুপের হামালায় আহতরা, ছবি: সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে উপজেলা ছাত্র লীগের সভাপতি ও সম্পাদক সহ সাতজন আহত হয়েছেন।

বৃহস্পতিবার (২২ আগস্ট) রাতে শ্রীপুর রেলওয়ে স্টেশন সংলগ্ন স্থানে এ ঘটনা ঘটে।

আহতরা হলেন- উপজেলা ছাত্র লীগের সভাপতি জাকিরুল হাসান জিকু, উপজেলা ছাত্র লীগের সহ-সভাপতি রাকিবুল হাসান, গ্রন্থ ও প্রকাশনা সম্পাদক তন্ময় বনিক ও সহ-সম্পাদক রাসেল শেখ আহত হয়। এদিকে এ ঘটনায় প্রতিপক্ষের মুক্তিযোদ্ধা রহমত আলী সরকারি কলেজ শাখা ছাত্রলীগ নেতা সিয়াম খন্দকার সানি, সুজন, আল আমিন ও জনি মন্ডল আহত হয় বলে জানা যায়।

কলেজ শাখা ছাত্রলীগ নেতা সিয়াম খন্দকার সানি বলেন, 'রেলওয়ে স্টেশন থেকে অজ্ঞাতনামা ব্যক্তির মোবাইল ফোন ছিনতাই করে নিয়ে যাচ্ছিল কয়েকজন ছিনতাইকারী। এ ঘটনায় বাধা দিলে রাকিব, রাসেল, তন্ময়সহ আরও কয়েকজন মিলে আমার ওপর হামলা চালায়। স্থানীয়রা আমাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পরে এ ঘটনায় রাকিব, তন্ময়,রাসেল ও বুলবুলকে বিবাদী করে থানায় লিখিত অভিযোগ দেয়া হয়েছে।'

উপজেলা ছাত্রলীগের সভাপতি জাকিরুল হাসান জিকু বলেন, 'গত রাত সাড়ে ৭টার দিকে রাকিব, রাসেল, তন্ময়সহ আরও কয়েকজন মিলে রেলওয়ে স্টেশনের পাশের একটি দোকানে চা পান করার সময় হঠাৎ ১০-১৫ জন সন্ত্রাসী দেশীয় অস্ত্র নিয়ে আমাদের ওপর হামলা চালায়। আমিসহ সবাই এখন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। এ ঘটনায় অভিযোগ লিখা হয়েছে। দুপুরের দিকে থানায় জমা দেয়া হবে।'

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লিয়াকত আলী জানান, এ ঘটনা অবগত হওয়ার সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এখনো পর্যন্ত কোন অভিযোগ পাওয়া যায়নি বলেও জানান তিনি।

নাটোরে যুবলীগ নেতাকে কুপিয়েছে দুর্বৃত্তরা

নাটোরে যুবলীগ নেতাকে কুপিয়েছে দুর্বৃত্তরা
হামলার শিকার হওয়া যুবলীগ নেতা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

নাটোর সদর উপজেলা যুবলীগের সহ-সভাপতি মাহবুব হায়দার মিন্টুকে (৪২) কুপিয়ে আহত করেছে দুর্বৃত্তরা। এ সময় মিন্টুর মোটরসাইকেল ভাঙচুর করা হয়েছে।

আহত যুবলীগ নেতা মিন্টু শহরের উত্তর চৌকিরপাড় এলাকার মৃত মোহাম্মদ আলীর পুত্র এবং বগুড়ার ইউনিক কনসালটেশন ফার্মের ব্যবস্থাপক।

বৃহস্পতিবার (২২ আগস্ট) রাত সাড়ে ১১টায় শহরের বঙ্গজল এলাকায় নিজ বাড়ির সামনে মিন্টুর ওপর এ হামলার ঘটনা ঘটে।

হাসপাতালে চিকিৎসাধীন মিন্টু সাংবাদিকদের জানান, তিনি বৃহস্পতিবার বগুড়া থেকে নাটোরে বাড়িতে আসেন। পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করে ঢাকা যাওয়ার উদ্দেশে রাত সাড়ে ১১টায় বাসা থেকে বের হলে একদল অস্ত্রধারী দুর্বৃত্ত তাকে জিম্মি করে বাড়ির পাশে ট্রমা সেন্টারের সামনে নিয়ে যায়। সেখানে এলোপাতাড়ি কুপিয়ে ও পিটিয়ে হত্যার চেষ্টা করে। এ সময় তাকে বাঁচাতে এসে সুমন নামের এক যুবক মারপিটের শিকার হয়েছেন। দুর্বৃত্তরা মোটরসাইকেল ভাঙচুর করে এবং নগদ টাকা, মোবাইল, চেক বই নিয়ে যায়।

নাটোর সদর থানার অফিসার ইনচার্জ কাজী জালাল উদ্দীন আহমেদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, এ ঘটনায় লিখিত অভিযোগ পেলে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র