Alexa

সরকারিভাবে ধান ক্রয় শুরু না হওয়ায় হতাশ কৃষকরা

সরকারিভাবে ধান ক্রয় শুরু না হওয়ায় হতাশ কৃষকরা

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার প্রান্তিক কৃষকদের মাথায় হাত, ছবি: সংগৃহীত

 
এখনও সরকারিভাবে ধান ক্রয় শুরু না হওয়ায় চরম হতাশায় পড়েছেন নেত্রকোনার কলমাকান্দা উপজেলার প্রান্তিক কৃষকরা। 
 
এ অবস্থাতেই বাধ্য হয়ে কৃষকরা তাদের উৎপাদিত ধান হাট-বাজারের ফরিয়া ও দালালদের কাছে কম মূল্যে বিক্রি করছেন। এতে সরকারি মূল্যের চেয়ে কৃষকদের প্রতিমণ ধান সাড়ে ৫শ থেকে ৬শ টাকা লোকসান দিয়ে বিক্রি করতে হচ্ছে। ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে না পারায় চরম হতাশায় পড়েছেন কৃষকরা। 
 
গত ২৫ এপ্রিল থেকে সরকারিভাবে প্রান্তিক কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয়ের সরকারি নির্দেশনা থাকলেও জেলার কলমাকান্দা উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস অজ্ঞাত কারণে ২৫ মে তারিখেও ধান ক্রয় শুরু করেনি। 
 
উপজেলা কৃষি কর্মকর্তা মো. ফারুক আহমেদ বলেন, কলমাকান্দায় বোরো মৌসুমে ৮৩ হাজার মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। খাদ্য গুদামে এবার ২৬ টাকা কেজি দরে ৬১৩ মে: টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। উপজেলার ৮টি ইউনিয়নে সর্বশেষ কৃষি শুমারি অনুযায়ী কৃষি কার্ডধারী ৪৫ হাজার ১৬০ জন কৃষক রয়েছে। এর মধ্যে প্রতি ইউনিয়ন থেকে ৬০ জন করে ৪৮০ জনকে বাছাই করা হয়েছে। 
 
উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. মোশারফ হোসেন বলেন, 'এখন পর্যন্ত প্রান্তিক কৃষকদের চূড়ান্ত তালিকা হাতে পাই়নি। তালিকা পাওয়ার পরই সরকারিভাবে ধান ক্রয় শুরু করব।' 

আপনার মতামত লিখুন :