Barta24

বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

English Version

কুষ্টিয়ায় কদর বেড়েছে তালের শাঁসের

কুষ্টিয়ায় কদর বেড়েছে তালের শাঁসের
শাঁসের বের করতে তাল কাটছেন বিক্রেতা / ছবি: বার্তা২৪
এস এম জামাল
ডিস্ট্রিক করেসপন্ডেন্ট
বার্তা২৪কম
কুষ্টিয়া


  • Font increase
  • Font Decrease

কালের বিবর্তনে কুষ্টিয়ার পল্লী অঞ্চল থেকে অনেকটাই ম্লান হয়ে গেছে তাল গাছ। তবুও বর্তমানে অনেকেই তালের আঁটি রোপণ করে ভারসাম্য ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। একই সঙ্গে কুষ্টিয়ার হাট-বাজারে তালের শাঁসের বেশ কদর বেড়েছে। মৌসুমি ফল হিসেবে তালের শাঁস গ্রামীণ অর্থনীতিতেও অবদান রাখছে।

জানা গেছে, এলাকা ভেদে একটি তালের পাইকারি দাম ১০ থেকে ১৫ টাকা। খুচরা পর্যায়ে ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

কুষ্টিয়ার মিরপুর উপজেলার মশান বাজারে দেখা মিলল তালের শাঁস বিক্রেতা রমজান আলীর। তার সঙ্গে কথা বলে জানা যায়, তিনি এ মৌসুমে তাল সংগ্রহ করে বাজারে বিক্রি করেন। কিন্তু অন্য সময় পেশা হিসেবে কৃষির কাজ করেন।

রমজান আলী আরও জানান, কেউ একটু তরল, আবার কেউ একটু শক্ত শাঁস পছন্দ করেন। প্রতিদিন ৫০ থেকে ৬০ কাদি (ছড়া) তাল বিক্রি হয়। এভাবেই তালের মৌসুম আসলে তার সংসারে স্বচ্ছলতা ফিরে আসে।

এ বছর তালের ভালো ফলন হয়েছে জানিয়েছে কৃষিবিদ রমেশ চন্দ্র ঘোষ বলেন, ‘এবার তালের ফলনটাও ভালো হয়েছে। এছাড়া নতুন নতুন গাছ থেকে এই তাল সংরক্ষণ করা হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘এখন অনেকেই বজ্রপাত রোধে তালগাছ রোপণ করে থাকেন বিভিন্ন রাস্তায় সড়কের ধারে ও খালের পাড়ে তালের গাছ রোপণ করা হয়ে থাকে। কৃষি অফিসসহ সামাজিক ও বিভিন্ন সংগঠনের আলাদা আলাদা দল হিসেবে এই তালের গাছ রোপণ করে আসছে।’

আপনার মতামত লিখুন :

নেত্রকোনায় নড়বড়ে রেলসেতু, দুর্ঘটনার আশঙ্কা

নেত্রকোনায় নড়বড়ে রেলসেতু, দুর্ঘটনার আশঙ্কা
কংশ নদীর উপর নির্মিত নড়বড়ে রেলসেতু। ছবি: বার্তা২৪.কম

নেত্রকোনায় নড়বড়ে হয়ে পড়েছে দুটি রেলসেতু। এ অবস্থায় ঝুঁকিপূর্ণ ওই দুই রেলসেতুর উপর দিয়েই চলছে ট্রেন। এতে যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছে স্থানীয়রা।

জানা গেছে, জেলার সদর উপজেলার ঠাকুরাকোণা নামক স্থানে কংশ নদীর উপর নির্মিত রেলসেতুটি স্বাধীনতা যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত হয়। পরে সে সময় তা মেরামত করা হলেও গত ৪০ বছর ধরে চলছে নড়বড়ে অবস্থাতেই।

এছাড়া মোহনগঞ্জ রেলসেতুতে ফাটল দেখা দিয়েছে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/26/1561542229254.jpg

বর্তমানে রেল পারাপারের সময় সেতুগুলোতে কম্পনের সৃষ্টি হওয়ায় আতঙ্কে রয়েছে স্থানীয়রা।

স্থানীয় কদমদেওলী গ্রামের বাসিন্দা আবুল কালাম আজাদ জানান, খুবই ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে রেলসেতু দুটি। কিছুদিন আগে রেল লাইন সংস্কার হলেও রেলসেতুটি সংস্কার করেনি কর্তৃপক্ষ। ফলে যেকোনো দিন বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

নেত্রকোনা জেলা শহরের সাতপাই এলাকার বাসিন্দা ইমন আহমেদ জানান, সেতু দিয়ে ট্রেন যাওয়ার সময় কাঁপতে থাকে। এতে ভয়ংকর অবস্থার সৃষ্টি হয়।

এ বিষয়ে নেত্রকোনার বড় স্টেশনের মাস্টার রফিক উদ্দিন বলেন, ‘সেতু নির্মাণ ও সংস্কার করার বিষয়টি দেখার দায়িত্ব রেলের প্রকৌশল বিভাগের। আমরা শুধু পরিবহন সেক্টর দেখি। এ বিষয়ে আমাদের কিছুই করার নেই।’

সরাইলে ট্রাকের চাপায় নারীর মৃত্যু

সরাইলে ট্রাকের চাপায় নারীর মৃত্যু
ছবি: বার্তা২৪.কম

ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ট্রাকের চাপায় আবেদা বেগম (৫৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে।

বুধবারর (২৬ জুন) দুপুরে উপজেলার বেতবাড়িয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত আবেদা সদর উপজেলার মজলিশপুর গ্রামের রেণু মিয়ার স্ত্রী।

সরাইল খাঁটিহাতা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হোসেন সরকার জানান, দুপুরে ওই নারী মহাসড়ক পারাপারের সময় ব্রাহ্মণবাড়িয়ামুখী একটি পণ্যবোঝাই ট্রাক তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

খবর পেয়ে হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে নিহতের মরদেহ উদ্ধার করে। তবে ট্রাকটিকে জব্দ করা হলেও চালক ও সহযোগী পালিয়ে যায় বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র