Barta24

রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

English

‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে শোষিতের গণতন্ত্র দরকার’

‘বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে শোষিতের গণতন্ত্র দরকার’
ফরিদপুরের রাজেন্দ্র কলেজে বাংলাদেশ অর্থনীতি সমিতির সংবাদ সম্মেলন/ ছবি: বার্তা২৪.কম
স্টাফ করেসপন্ডেন্ট
বার্তা২৪.কম
ফরিদপুর


  • Font increase
  • Font Decrease

আসন্ন বাজেট নিয়ে বাংলাদেশ অর্থনীতি সমিতির এক প্রস্তাবনায় বলা হয়, বঙ্গবন্ধুর দর্শন হল ক্ষুধামুক্ত, শোষণহীন, বৈষম্যহীন, আলোকিত মানুষ সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ; বঙ্গবন্ধুর জীবন দর্শনের কেন্দ্রবিন্দু মানুষ এবং তিনিই শিখিয়ে গেছেন মুক্তি পেতে হলে প্রতিষ্ঠা করতে হবে ‘শোষিতের গণতন্ত্র’।

শনিবার (২৫ মে) বেলা দুপুর ১২টায় ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ প্রস্তাবনা তুলে ধরেন রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সদস্য সৈয়দ মোশার্রফ আলী।

সংবাদ সম্মেলনে বাজেট প্রস্তাবনার উপর সংক্ষিপ্ত আলোচনা করেন রাজেন্দ্র কলেজের অর্থনীতি বিভাগের প্রধান ড. মো. রেজাউল করিম। এ সময় রাজেন্দ্র কলেজের উপাধ্যক্ষ অসীম কুমার সাহা, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম সহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

১২ লাখ ৪০ হাজার ৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব করে অর্থনীতি সমিতি। এর মধ্যে রাজস্ব এক লাখ দুই হাজার ৫১০ কোটি টাকা, সরকারি বেসরকারি অংশিদারিত্ব এক লাখ কোটি টাকা, প্রবাসীদের রেমিট্যান্স থেকে ৬৪ হাজার কোটি টাকাসহ ভূমিকর, বৈদেশিক ঋনসহ আরও বেশকয়েকটি খাতকে আয়ের উৎস দেখানো হয়েছে। এই বাজেট ২০১৮-১৯ সালের তুলনায় দুই দশমিক ৬৭ গুণ বেশি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/May/25/1558801951793.jpg

প্রস্তাবনায় দুর্নীতি দমন ও শিক্ষা খাতের উন্নতিকে প্রধান্য দেওয়া হয়েছে। দুর্নীতি দমন খাতে পূর্বের তুলনায় ব্যয় ১৭ দশমিক ২৫ শতাংশ বৃদ্ধির কথা বলা হয়েছে। এরপরই শিক্ষা খাতকে গুরুত্ব দেওয়া হয়েছে। শিক্ষা খাতে মোট বাজেটের এক দশমিক ২৯ শতাংশ বরাদ্দ ছিল। অর্থনীতি সমিতির বাজেটে তা বাজেটের ৫ শতাংশ বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে।

প্রস্তাবনায় দুর্নীতি-দুর্বৃত্তায়নের কাঠামোতে আর্থ-সামাজিক উন্নয়ন কেন হচ্ছে, কতদূর হবে- সে বিষয়ে গবেষকরা অভিমত ব্যক্ত করেন। সংবাদ সম্মেলন থেকে জানানো হয়, একই বিষয়ে বাংলাদেশ অর্থনীতি সমিতির উদ্যোগে ঢাকাসহ দেশের ২৬টি জেলায় সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ঢাকার বাংলাদেশ অর্থনীতি সমিতির অডিটোরিয়ামে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাত।

আপনার মতামত লিখুন :

মামলা তুলে না নেয়ায় ছাত্রীকে গণধর্ষণ

মামলা তুলে না নেয়ায় ছাত্রীকে গণধর্ষণ
আসামি লাল্টু। ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম।

চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় আসামিদের বিরুদ্ধে দায়ের করা মামলা তুলে না নেয়ায় গণধর্ষণের শিকার হয়েছে এক মাদরাসা ছাত্রী (১৩)।

রোববার (১৮ আগস্ট) দুপুরে তিনজনের নাম উল্লেখ করে নারী ও শিশু নির্যাতন আইনে একটি ধর্ষণ মামলা দায়ের করেছেন ওই মাদরাসা ছাত্রীর বাবা আনারুল। তিনি আলমডাঙ্গা উপজেলার নতিডাঙ্গা আবাসন এলাকার বাসিন্দা।

জানা গেছে, আলমডাঙ্গা উপজেলার নতিডাঙ্গা আবাসন এলাকার জয়নালের ছেলে লাল্টু (৩৫), মৃত সভা ভোরামীর ছেলে শরীফুল (৪০) ও মিলনের ছেলে রাজু (৩০) প্রায়ই ওই ছাত্রীকে উত্ত্যক্ত করত। এ ঘটনায় ওই ছাত্রীর মা শীলা খাতুন বাদী হয়ে চুয়াডাঙ্গা আদালতে মাসখানেক আগে শ্লীলতাহানির অভিযোগে একটি মামলা করেছিলেন। তবে মামলা তুলে না নিলে ওই ছাত্রীকে ধর্ষণ করা হবে বলে বারবার হুমকি দিয়েছিল আসামিরা। এর জের ধরেই শনিবার (১৭ আগস্ট) মধ্য রাতে ওই ছাত্রীকে তার বাড়ির পাশে নিয়ে গিয়ে গণধর্ষণ করা হয়। এ ঘটনায় ওই ছাত্রীর বাবা-মাকেও পিটিয়ে আহত করা হয়।

আলমডাঙ্গা থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মাহাবুবুর রহমান জানান, এ ঘটনায় ওই ছাত্রীকে উদ্ধার করে ডাক্তারি পরীক্ষার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়া এ ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে আজ দুপুরে লাল্টু নামে একজনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের গ্রেফতারে অভিযান চলছে।

নাটোরের লালপুরে পদ্মায় গোসলে নেমে মাদরাসা ছাত্র নিখোঁজ

নাটোরের লালপুরে পদ্মায় গোসলে নেমে মাদরাসা ছাত্র নিখোঁজ
মাদরাসা ছাত্রকে খুঁজতে পদ্মায় অভিযান চলছে, ছবি: সংগৃহীত

নাটোরের লালপুর উপজেলায় পদ্মা নদীতে গোসল করতে নেমে হারুনুর রশীদ (১৪) নামের এক মাদরাসা ছাত্র নিখোঁজ হয়েছে। হারুন মোহরকয়া গ্রামের জাকারিয়া হোসেনের ছেলে। সে ঢাকার একটি মাদরাসায় লেখাপড়া করে।

রোববার (১৮ আগস্ট) দুপুর আড়াইটায় স্থানীয় মোহরকয়া ইটভাটা সংলগ্ন পদ্মা নদীতে এ ঘটনা ঘটে।

হারুনের বাবা জাকারিয়া হোসেন জানান, ঈদের এক সপ্তাহ আগে ছুটিতে বাড়িতে আসে হারুন। এ সপ্তাহেই তার ঢাকা ফেরার কথা ছিল। রোববার দুপুরে বাড়ি থেকে পদ্মায় গোসলের কথা বলে বের হয় সে। গোসলের একপর্যায়ে তাকে তলিয়ে যেতে দেখে ইটভাটার শ্রমিকরা। 

এদিকে, লালপুর ফায়ার সার্ভিসের একটি দল হারুনকে উদ্ধারে পদ্মায় অভিযান পরিচালনা করছে।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র