Alexa

মাত্র ৮ হাজার টাকার জন্য রোগী ভোগান্তি চরমে

মাত্র ৮ হাজার টাকার জন্য রোগী ভোগান্তি চরমে

গ্যারেজ বন্দী হয়ে পড়ে থাকা অ্যাম্বুলেন্সটি। ছবি: বার্তা২৪.কম

মাত্র ৮ হাজার টাকার একটি টায়ারের অভাবে মেহেরপুরের গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একমাত্র সরকারি অ্যাম্বুলেন্সটি গ্যারেজ বন্দী হয়ে পড়ে আছে। এতে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে কুষ্টিয়াসহ দেশের বিভিন্ন স্থানে রোগী নিয়ে যেতে চরম ভোগান্তিতে পড়ছে স্বজনরা। বেসরকারি অ্যাম্বুলেন্স ভাড়া করতে গিয়ে আর্থিক ও সময়ের ভোগান্তি বাড়িয়ে দিচ্ছে কয়েক গুণ।

‌সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ২০১১ সালে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওই অ্যাম্বুলেন্সটি চালু হয়। কিন্তু বর্তমানে ওই অ্যাম্বুলেন্সটিতে অতিরিক্ত একটি টায়ার না থাকার কারণে গ্যারেজ বন্দী হয়ে পড়ে আছে।

অ্যাম্বুলেন্স চালক আব্দুল মালেক জানান, গাড়িতে সব সময় একটি অতিরিক্ত টায়ার থাকা জরুরি। কারণ পথের মাঝে কোনো সমস্যা হলে তা পরিবর্তন করা হয়। এই অতিরিক্ত টায়ার না থাকায় অ্যাম্বুলেন্স চালানো সম্ভব হচ্ছে না। ২০ মে থেকে অ্যাম্বুলেন্সটি রাস্তায় চালানো বন্ধ আছে। এখন হাসপাতাল গ্যারেজে পড়ে রয়েছে। সর্বনিম্ন ৮ হাজার টাকা হলেই একটি টায়ার কেনা সম্ভব বলে জানান তিনি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/12/1560324818154.jpg

দেবীপুর ডিজিএমসি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, ‘ছাদ থেকে পড়ে গিয়ে আমার মেয়ের পা ভেঙে গেছে। গাংনী হাসপাতালের চিকিৎসকরা কুষ্টিয়ায় রেফার্ড করেছেন। হাসপাতালে অ্যাম্বুলেন্স না পাওয়ায় ভোগান্তিতে পড়েছি।’

জানা গেছে, গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতাল পর্যন্ত যাত্রী পরিবহন ভাড়া মাত্র ১ হাজার টাকা। বেসরকারি একটি অ্যাম্বুলেন্সের ভাড়া দুই থেকে তিন হাজার টাকা পর্যন্ত। সরকারি অ্যাম্বুলেন্সটি বন্ধ থাকায় রোগীদের ভোগান্তির পাশাপাশি বেড়েছে আর্থিক ব্যয়।

একটি সূত্রে জানা গেছে, হাসপাতালে অ্যাম্বুলেন্স মেরামত খাতে টাকা জমা রয়েছে। তারপরও টায়ার কেনা হচ্ছে না।

এ বিষয়ে ব্যাখ্যা দেন উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. মাহবুবুর রহমান। তিনি জানান, টায়ার নষ্ট হওয়া অ্যাম্বুলেন্সটির রেজিস্ট্রেশন নাম্বার এখনো হয়নি। ফলে অর্থ থাকা সত্ত্বেও এ অ্যাম্বুলেন্সের পেছনে সরকারি নিয়মে ব্যয় করা সম্ভব না। রেজিস্ট্রেশনের জন্য সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করেছেন। দ্রুত সেটি রাস্তায় নামানো যাবে।

আপনার মতামত লিখুন :