ভারতে পাচার ৬ বাংলাদেশি নারী-শিশুকে বেনাপোলে হস্তান্তর

আজিজুল হক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,
ভারতে পাচার হওয়া ৬ বাংলাদেশি নারী-শিশু, ছবি: সংগৃহীত

ভারতে পাচার হওয়া ৬ বাংলাদেশি নারী-শিশু, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভাল কাজের প্রলোভনে বিভিন্ন সময় ভারতে পাচার হওয়া ছয় বাংলাদেশি নারী ও শিশুকে দুই বছর পর বেনাপোলে হস্তান্তর করেছে সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফ’র সদস্যরা।

সোমবার (১৭ জুন) বিকেলে ভারতের পেট্রাপোল ক্যাম্পের বিএসএফ ও ইমিগ্রেশন পুলিশ সদস্যরা যৌথভাবে বেনাপোল চেকপোস্ট বিজিবি ও ইমিগ্রেশন পুলিশ সদস্যদের হাতে তুলে দেয়। পরে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি তাদের গ্রহণ করে।

ফিরে আসা নারী ও শিশুরা হলো- বাগেরহাটের হারেজের মেয়ে হেপি ( ১৬), হাফিজুর শেখের মেয়ে পপি খাতুন (১৮), নড়াইলের আলেমা বেগম (৩০), খুলনার ফাতিমা বেগম (২৫), নড়াইলের চুমকি খাতুন (১৭) ও ফরিদপুরের সিমা আক্তার (১৬)।

জানা যায়, ভাল কাজের প্রলোভন দেখিয়ে দুই বছর আগে দালালের খপ্পড়ে পড়ে সীমান্ত পথে এরা ভারতে যায়। এ সময় অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে। সেখান থেকে ভারতের একটি এনজিও সংস্থা তাদেরকে শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দু'দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগের পর তারা স্বদেশ ফিরে আসে।

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোর শাখার আইনজীবী অ্যাডভোকেট নাসিমা খাতুন বার্তা২৪.কমকে জানান, পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য ফেরত আসা বাংলাদেশি নারী ও শিশুদের গ্রহণ করা হয়েছে।

তাদের অভিভাবকরা যদি পাচারকারীদের সনাক্ত করে মামলা করতে চায় তাহলে আইনি সহায়তা করা হবে বলেও জানান এই এনজিও কর্মকর্তা।

আপনার মতামত লিখুন :