পটুয়াখালীতে টেন্ডার সিডিউল নিয়ে লুকোচুরির অভিযোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পটুয়াখালীতে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে কালভার্ট নির্মাণের জন্য টেন্ডার আহ্বান করা হলেও সিডিউল বিক্রি করা নিয়ে লুকোচুরির অভিযোগ করেছে কয়েকটি ঠিকাদারি প্রতিষ্ঠান। তাদের অভিযোগ, একাধিক চক্র নিজেদের মধ্যে কাজ ভাগ-বাটোয়ারা করে নিতেই এ লুকোচুরি করা হচ্ছে।

জানা গেছে, পটুয়াখালীর আটটি উপজেলায় প্রায় ৭০টির বেশি কালভার্ট নির্মাণ করবে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) কার্যালয় এসব প্রকল্প বাস্তবায়ন করবে। টেন্ডার নোটিশ অনুযায়ী ২০ জুন সিডিউল ক্রয় ও জমা দেওয়ার শেষ দিন। কিন্তু ১৯ জুন পর্যন্ত পিআইও কার্যালয় এবং জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার কার্যালয় থেকে কোনো টেন্ডার সিডিউল বিক্রি করা হয়নি।

এ বিষয়ে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. নজরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘আগে উপজেলা অফিস থেকে জেলা অফিসে টেন্ডার সিডিউল সরবরাহ করা হতো, আমরা সেটি বিক্রি করতাম। এ বছর এখনো পর্যন্ত কোনো টেন্ডার সিডিউল দেওয়া হয়নি। তবে কেন দেওয়া হয়নি সেটি উপজেলা অফিস বলতে পারবে।’

পটুয়াখালী সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘বুধবার সকালে অনলাইনের মাধ্যমে টেন্ডার সিডিউল হাতে পেয়েছি। এখন সেগুলো প্রিন্ট করে প্রস্তুত করা হচ্ছে। আশা করছি শিগগিরই ঠিকাদারদের কাছে টেন্ডার সিডিউল বিক্রি করা যাবে।’

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন ঠিকাদার জানান, ২০ জুন টেন্ডার জমা দেওয়ার শেষ সময়। এখনো সিডিউল পাওয়া যায়নি। আগামীকাল পাওয়া গেলেও এক দিনের মধ্যে টেন্ডার সিডিউল ক্রয়, প্রস্তুত করা এবং ব্যাংকে পে-অর্ডার করা কঠিন।

আপনার মতামত লিখুন :