মেরামতে ৩ ফেরি: পাটুরিয়া নৌরুট পারের অপেক্ষায় শতাধিক ট্রাক

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ট্রাকের দীর্ঘ লাইন, পুরনো ছবি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ট্রাকের দীর্ঘ লাইন, পুরনো ছবি

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলার সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। বাস, ট্রাক ও ব্যক্তিগত ছোট গাড়ি মিলে প্রতিদিন দুই থেকে আড়াই হাজার যানবাহন পারাপার হয় এই নৌরুট দিয়ে।

ফেরি সংকট বা প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলে পারাপারের জন্য এখানে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষার প্রহর গুণতে হয় যাত্রী ও যানবাহন শ্রমিকদের। বিভিন্ন সময় যানবাহনের বাড়তি চাপ বা প্রাকৃতিক দুর্যোগের ফলে এখানে ভোগান্তিতে পড়েছেন পরিবহন শ্রমিক ও যাত্রীরা।

এবার ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নির্বিঘ্ন করতে নৌরুটের ছোট বড় ১৬টি ফেরির সঙ্গে যুক্ত করা হয় আরও চারটি ফেরি। যে কারণে ঈদের আগে থেকেই নৌরুট এলাকায় যাত্রী ও যানবাহন পারাপারে তেমন কোনো ভোগান্তি ছিল না। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে যাত্রী ও যানবাহন পারাপার ছিল স্বাভাবিক।

পাটুরিয়া নৌরুট পারের অপেক্ষায় শতাধিক ট্রাক

তবে নৌরুটের ওই ফেরিগুলোর মধ্যে তিনটি ফেরিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় সেগুলোকে নারায়ণগঞ্জের ডকইয়ার্ডে পাঠিয়েছে কর্তৃপক্ষ। আর একটি ফেরি পাঠানো হয়েছে মাওয়া ঘাটে। যে কারণে আবারও যানবাহন ও যাত্রী পারাপারে ভোগান্তির সম্ভাবনা রয়েছে এ নৌরুটে।

বৃহস্পতিবার (২০ জুন) সকাল সাড়ে ৭টা পর্যন্ত পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট পারাপারের অপেক্ষায় শতাধিক পণ্যবাহী ট্রাক ফেরিঘাটের ট্রাক টার্মিনালে অপেক্ষমাণ রয়েছে বলে জানা যায়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডিব্লউটিসি) আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল জানান, ট্রাকের দীর্ঘ সারি থাকলেও বাস ও ব্যক্তিগত ছোট গাড়ির অপেক্ষমাণ কোন সারি নেই।

ফেরির বিষয়ে জানতে চাইলে মহিউদ্দিন রাসেল বার্তা২৪.কম-কে জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে যাত্রী ও যানবাহন পারাপারে ছোট বড় মিলে ২০টি ফেরি ছিল। কিন্তু সম্প্রতি এর মধ্যে দুইটি রো রো এবং একটি কে-টাইপ ফেরিতে যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায় সেগুলোকে নারায়ণগঞ্জের ডকইয়ার্ডে পাঠানো হয়েছে।

তিনি আরও জানান, এছাড়া রো রো ফেরি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান নামের আরও একটি ফেরি পাঠানো হয়েছে মাওয়া ঘাটে। যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে বাস ও ব্যক্তিগত ছোট গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে নৌরুট পারাপার করা হচ্ছে। যে কারণে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় এসে নৌরুট পারাপার হওয়ার জন্য অপেক্ষার প্রহর গুণতে হচ্ছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলমুখী পণ্যবাহী ট্রাক চালক ও শ্রমিকদেরকে।

আপনার মতামত লিখুন :