ঝড়ে ক্ষতিগ্রস্ত মুক্তিযুদ্ধের ভাস্কর্য আজও মেরামত হয়নি

মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, মেহেরপুর
ঐতিহাসিক মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সের ভাস্কর্যের ঝড়ে ভেঙে পড়া পতাকা স্ট্যান্ড /ছবি: বার্তা২৪.কম

ঐতিহাসিক মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সের ভাস্কর্যের ঝড়ে ভেঙে পড়া পতাকা স্ট্যান্ড /ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঐতিহাসিক মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সের ভাস্কর্যের পতাকা স্ট্যান্ড এখনও মেরামত করা হয়নি। গত ১৬ এপ্রিল রাতে ঝড়ে ভেঙে যায় পতাকা স্ট্যান্ডটি । ১৯৭১ সালের ১৭ এপ্রিল বাংলাদেশের প্রথম সরকারের শপথ অনুষ্ঠানে পতাকা উত্তোলন করা হয়। এরই আদলে এ ভাস্কর্য ও পতাকা স্ট্যান্ড নির্মাণ করা হয় স্মৃতি কমপ্লেক্সের সামনে।

জানা গেছে, ঐতিহাসিক মুজিবনগর আম্রকানন কমপ্লেক্স মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণের একটি অন্যতম নিদর্শন হিসেবে পরিচিত। ১৯৭১ সালের ১৭ এপ্রিল এ আম্রকাননে বাংলাদেশের প্রথম সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে গার্ড অব অনার প্রদান করেন স্থানীয় ১২ আনসার সদস্য। মুক্তিযুদ্ধের স্মৃতি কমপ্লেক্সের সামনে গার্ড অব অনার প্রদানের সেই দৃশ্য ভাস্কর্যের মাধ্যমে তুলে ধরা হয়েছে। এখানে রয়েছে জাতির পিতার ভাস্কর্যসহ মুক্তিযুদ্ধের ইতিহাস সমৃদ্ধ অনেক নির্দশন।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jun/28/1561706145865.jpg

স্থানীয় সূত্রে জানা গেছে, ঝড়ে পতাকার স্ট্যান্ডটি ভেঙে ভাস্কর্য বেদীতে পড়ে আছে। বিষয়টি সবার চোখে ধরা পড়ছে। ভাঙা স্ট্যান্ড দেখে নানা মন্তব্য করছেন দর্শনার্থীরা।

এ ব্যাপারে মেহেরপুরের মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্বে থাকা মাসুদুল আলম বলেন, বিষয়টি স্থানীয়ভাবে সমাধান যোগ্য নয়। তাই ভাস্কর্য শিল্পীদের মাধ্যমে মেরামত করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।

 

আপনার মতামত লিখুন :