ফেরি সঙ্কটে ভোগান্তি বাড়ছে পাটুরিয়া ঘাটে

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ
পাটুরিয়ায় ফেরি পারাপারের অপেক্ষায় ট্রাকের দীর্ঘ সারি

পাটুরিয়ায় ফেরি পারাপারের অপেক্ষায় ট্রাকের দীর্ঘ সারি

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলার সঙ্গে রাজধানীতে যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া দৌলতদিয়া নৌরুট। ফেরি সঙ্কট ও পদ্মায় প্রচণ্ড স্রোতের কারণে ভোগান্তি বাড়ছে পাটুরিয়া ফেরিঘাট এলাকায়। তবে যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়ি অগ্রাধিকার ভিত্তিতে নৌরুট পারাপার করায় দীর্ঘ ভোগান্তিতে পড়েছেন ট্রাক চালকেরা।

শুক্রবার (১২ জুলাই) সকালে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায় পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি। এছাড়াও পাটুরিয়া ফেরিঘাট এলাকার ট্রাক টার্মিনাল দুটিও ভরপুর রয়েছে দক্ষিণ পশ্চিমাঞ্চলগামী ট্রাকে।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের প্রান্তিক সহকারী আমীর হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, নৌরুটে ছোট বড় মিলে ২০টি ফেরি থাকলেও যাত্রী ও যানবাহন পারাপারে চলাচল করছে ছোট বড় মিলে ১৪টি ফেরি। বাকিগুলোর মধ্যে নারায়ণগঞ্জে চারটি ও পাটুরিয়া ঘাটে একটি ফেরি মেরামতে রয়েছে। অপর একটি ফেরি রয়েছে মাওয়া ঘাটে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/12/1562903142990.jpg
এ কারণে যানবাহন পারাপারে ভোগান্তি হচ্ছে পাটুরিয়া ফেরিঘাট এলাকায়। যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে বাস ও ব্যক্তিগত ছোট গাড়ি নৌরুট পারাপার করা হচ্ছে অগ্রাধিকার ভিত্তিতে। একই সুবিধা পাচ্ছে জরুরি পণ্যবাহী ট্রাক। এই জন্য অধিক ভোগান্তিতে পড়েছেন সাধারণ পণ্যবাহী ট্রাক চালকেরা।

নাম প্রকাশ না করার শর্তে বিআইডব্লিউটিসি'র এক কর্মকর্তা জানান, বড় একটি ফেরি দিন রাত মিলে ৮টি ট্রিপ দিতে পারে। সেক্ষেত্রে ৮টি ট্রিপে অনায়াসে শতাধিক বাস নৌরুট পার করা যায়। ট্রাক হলে আরও বেশি লোড নেওয়া যায়। অর্থাৎ বড় একটি ফেরি স্বাভাবিকভাবে চলাচল করতে পারলে দিনরাতে দুই ঘাট মিলে দুই শতাধিক যানবাহন পারাপার করতে পারে। কিন্তু ফেরি সংকট থাকলে সেক্ষেত্রে আর কিছু করার থাকে না বলেও জানান তিনি।

পাটুরিয়া ফেরিঘাট এলাকায় দায়িত্বরত সার্জেন্ট আলী আকবর হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, নৌরুট পারাপারের অপেক্ষায় পাটুরিয়া ফেরিঘাট এলাকায় তিন শতাধিক পণ্যবাহী ট্রাক রয়েছে। তবে বাস ও ছোট গাড়ির অপেক্ষামাণ কোন সারি নেই। বিকেলের মধ্যে ট্রাক পারাপার সম্পন্ন হতে পারে বলে মন্তব্য করেন তিনি।

আপনার মতামত লিখুন :