Barta24

রোববার, ১৮ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

English

'ভাত-খিচুরি নয়, চাল-ডাল চাই'

'ভাত-খিচুরি নয়, চাল-ডাল চাই'
দু'বেলা খাবার জন্য চাল-ডালের দাবি করেন গাইবান্ধার বন্যা কবলিত মানুষেরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম
তোফায়েল হোসেন জাকির
ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
বার্তাটোয়েন্টিফোর.কম
গাইবান্ধা


  • Font increase
  • Font Decrease

গাইবান্ধা শহরের ঘাঘট লেকে আশ্রয় নিয়েছে বন্যা কবিলত মানুষ। এখানে সরকারিভাবে পৌঁছেনি তেমন কোনো ত্রাণ সমাগ্রী। তবে পৌরসভার পক্ষ থেকে প্রতি রাতে খাবার হিসেবে দেওয়া হয় ভাত অথবা খিচুড়ি। এই নিয়ে ক্ষোভ প্রকাশ করছিলো আশ্রিত মানুষেরা। তারা দু'বেলা খেতে চাল-ডাল পাবার দাবি জানান।

জানা যায়, চলমান বন্যায় গাইবান্ধা শহরের ডেভিট কোম্পানিপাড়াসহ বেশ কয়েকটি পাড়া-মহল্লার বাসাবাড়িতে পানি জমেছে। ছয় দিন আগে এসব এলাকার ছিন্নমূল পরিবারের প্রায় এক হাজার মানুষ আশ্রয় নিয়েছে ঘাঘট লেকে। এটি সরকারিভাবে আশ্রয় কেন্দ্র খোলা না হলেও পরিস্থিতির শিকার মানুষরা নিজ উদ্যোগে আশ্রিত হয়েছেন। বন্যার পানির গ্রাসে তারা সহায় সম্বল হারিয়ে উঠেছেন এখানে। নিজের কেনা ঢেউটিন অথবা ট্রিপল দিয়ে তাঁবু বানিয়ে অতি কষ্টে দিনাতিপাত করছে তারা।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/20/1563623507817.jpg
বন্যার কবলে ঘাঘট লেকে আশ্রয় নিয়েছে গ্রামবাসী 

 

শনিবার (২০ জুলাই) দুপুরে সরেজমিনে আশ্রিত মানুষরা জানায়, এই ঘাঘট লেকে ছয়দিন ধরে বসবাস করে আসছে। এ থেকে প্রতিরাতে একবার গাইবান্ধা পৌরসভার পক্ষ থেকে খিচুড়ি অথবা ভাত বিতরণ করা হয়। শুধু মাত্র ছয় দিনের একদিন অর্ধ কেজি চিড়া-মুড়ি দিয়েছে। এছাড়া সরকারিভাবে কোনো ত্রাণ সমাগ্রীও দেওয়া হয়নি। ফলে ঘাঘট লেকের আশ্রিত মানুষরা খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছে।

আশ্রিত রুনা বেগম বলেন, বানের পানিতে সবকিছু হারিয়ে ঘাঘট লেকে উঠেছি। দৈনন্দিন রোজগারও চলছে না। এ কারণে দুবেলা পেট ভরে খেতেও পাচ্ছিনা। পৌরসভা থেকে একবার যে ভাত-খিচুরি দেয় সেটাও মানসম্মত নয়।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/20/1563623605416.jpg
'বন্যা দুর্গত মানুষদের জন্য সরকারি কোন ত্রান আসেনি'  

 

আরেক আশ্রিত মুন্নি বেগম চরম আক্ষেপ করে বলেন, শুনেছি বন্যা দুর্গত মানুষদের জন্য সরকার নানান ধরণের সহায়তা দিচ্ছে। কিন্তু এসব ত্রাণ কোথায় দিচ্ছে। আমরা পৌরসভার ভাত-খিচুড়ি চাই না। চাই সরকারি ত্রাণ ও পুনর্বাসনের ব্যবস্থা।

বানভাসি আবদুর রশিদ সরকার বলেন, বন্যার কবলে পড়ে ছয়দিন ধরে ঘাঘট লেকে আছি। আজ পর্যন্ত কোনো সরকারি ত্রাণ পাওয়া যায়নি। এলাকার চারিদিকে পানি উঠেছে। কেউ কাজে ডাকে না। দৈনন্দিন রোজগারও করতে পাচ্ছি না। ফলে পরিবারের পাঁচ সদস্যকে বাঁচাতে দুর্ভোগে বিপদে আছি।

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) উত্তম কুমার রায় এর কাছে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাঁকে পাওয়া যায়নি।

আপনার মতামত লিখুন :

কুষ্টিয়ায় ইয়াবাসহ আটক ৩

কুষ্টিয়ায় ইয়াবাসহ আটক ৩
ইয়াবাসহ আটককৃত তিন যুবক, ছবি: সংগৃহীত

কুষ্টিয়ায় ৫০০ পিস ইয়াবা ট্যাবলেটসহ তিনজনকে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)।

গোপন সংবাদের ভিত্তিতে শনিবার (১৭ আগস্ট) বিকেলে খোকসা থানা উপজেলার ধোকড়াকোল কলেজ মোড় এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন- রাজবাড়ী জেলার গোয়ালন্দ থানার পূর্ব উজান চর এলাকার
মোসলেম শেখের ছেলে মো. জাহাঙ্গীর শেখ (৩২), খোকসার দক্ষিণ আমবাড়ীয়া এলাকার আক্কাচ মোল্যার ছেলে মো. সেলিম রানা (২৪) ও খোকসার সেনগ্রাম এলাকার মৃত আবু বক্করের ছেলে মো. আল আমিন (১৮)।

জেলা গোয়েন্দা শাখার পুলিশ পরিদর্শক মো আননূর যাহেদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে খোকসা উপজেলার ধোকড়াকোল কলেজ মোড় এলাকায় অভিযান চালানো হয়। এ সময় ইয়াবা কেনাবেচার সঙ্গে জড়িত তিনজনকে আটক করা হয়। তারা দীর্ঘদিন ধরে মাদকের কেনাবেচা করে আসছিল।

এ ঘটনায় তিনজনের বিরুদ্ধে খোকসা থানায় একটি নিয়মিত মামলা রুজু হয়েছে বলেও জানান তিনি।

সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু

সিরাজগঞ্জে ডেঙ্গুতে কলেজছাত্রের মৃত্যু
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

সিরাজগঞ্জে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মেহেদী হাসান তালুকদার মীম (১৮) নামে এক কলেজছাত্রের মৃত্যু হয়েছে।

শনিবার (১৭ আগস্ট) রাতে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মীম কামারখন্দ উপজেলার হালুয়াকান্দি গ্রামের আমিরুল ইসলামের ছেলে ও কামারখন্দ হাজী করপ আলী ডিগ্রি কলেজ থেকে সদ্য এইচএসসি পাস করেছেন।

আরও পড়ুন: সিরাজগঞ্জে হাসপাতালে ভর্তি রয়েছে ৮৯ ডেঙ্গু রোগী

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. ফরিদুল ইসলাম জানান, গত বুধবার (১৪ আগস্ট) ডেঙ্গু শনাক্তের পর থেকে মীম বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা গ্রহণ করছিলেন। শনিবার রাত ৮টার দিকে তিনি মারা যান।

তার মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র