চাঁদপুরে বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, চাঁদপুর
চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর

  • Font increase
  • Font Decrease

চাঁদপুরে বাড়ছে ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। গত দেড় মাসে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে অর্ধশতাধিক রোগী চাঁদপুর সরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। বর্তমানে ২৫০ শয্যা বিশিষ্ট এই হাসপাতালে ১২ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন।

চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতাল সূত্রে জানা যায়, গত জুন মাসে ডেঙ্গু জ্বরে আক্রান্ত চারজন ভর্তি হয়েছেন। চলতি মাসে পুরুষ ওয়ার্ডে ২৯ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। হাসপাতালের চতুর্থ তলার মহিলা ওয়ার্ডে ভর্তি হয়েছেন পাঁচজন নারী। এদের মধ্যে ছয়জনকে উন্নত চিকিৎসার ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়।

হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আসিবুল আহসান চৌধুরী জানান, টানা কয়েকদিনের বৃষ্টির কারণে ফুলের টবসহ বিভিন্ন গর্ত, ডোবা, নালা, পানি জমে যায়। এই পানি থেকে এডিস মশার উৎপত্তি ঘটে। এসব মশার কামড়ে অনেকেই ডেঙ্গু জ্বরে আক্রান্ত হচ্ছেন। এক্ষেত্রে সর্তক থাকার জন্য ঘুমানোর সময় অবশ্যই মশারি ব্যবহার করতে হবে।

আরএমও ডা. সুজাউদ্দৌলা রুবেল জানান, যারাই চাঁদপুর সদর হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছেন অধিকাংশই ঢাকা থেকে এই জ্বরে আক্রান্ত হয়ে এসেছেন। বর্তমানে ঢাকা থেকে চাঁদপুরগামী লঞ্চগুলোতে মশা নির্মূল করার কোনো স্প্রে ব্যবহার করা হয় না। লঞ্চগুলো ঘাটে ভেড়ানোর পর ঠিকমতো পরিষ্কারও করা হয় না। এভাবেই ঢাকা থেকে ডেঙ্গু নিয়ে চাঁদপুর ফিরছেন অনেকেই।

আপনার মতামত লিখুন :