মৌলভীবাজার কৃষকদের ডাটাবেজ তৈরির উদ্যোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর. কম, মৌলভীবাজার
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

মৌলভীবাজার জেলায় কৃষি বিভাগে কর্মরত কর্মকর্তাবৃন্দের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় কৃষকদের তথ্যসংবলিত পূর্ণাঙ্গ ডাটাবেজ তৈরির উদ্যোগ নেয়া হয়েছে।

সোমবার (৫ আগস্ট) সকাল ১১টায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মতবিনিময় সভায় এ উদ্যোগের কথা জানানো হয়।

জেলা প্রশাসক নাজিয়া শিরিনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিলেট বিভাগের কমিশনার মো: মোস্তাফিজুর রহমান, জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক কাজী জাহাঙ্গির কবির, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মো: মামুনুর রশীদ।

সভায় সিলেট বিভাগের কমিশনার মো: মোস্তাফিজুর রহমান বলেন, দেশের কৃষি ব্যবস্থার পুরো প্রক্রিয়াই তথ্যপ্রযুক্তির আওতায় নিয়ে আসা হবে। ফলে কৃষক ঘরে বসেই কৃষি সংক্রান্ত নানা ধরনের তথ্য বা সেবা পাবেন। সেজন্য কৃষকদের পূর্ণাঙ্গ ডাটাবেজ, কৃষি কাজের তথ্যগুলো আপডেট করা এবং প্রহেলা সেপ্টেম্বর থেকে কৃষি প্রডাক্টগুলো লাইভে নিয়ে আসা এবং তাদের ট্রেনিংয়ের ব্যবস্থা করার উদ্যোগ নেয়া হচ্ছে। সে লক্ষে মৌলভীবাজার জেলার হান্ড্রেড পার্সেন্ট কৃষকের ডাটাবেজ তৈরি হবে যার জন্য আমরা ফান্ড পেয়েছি, ফান্ডে কিছুটা সহযোগিতা গভমেন্ট করেছে, বাকিটা এটুআই করেছে, কিছুদিনের মধ্যেই এই কার্যক্রম শুরু হবে।

মতবিনিময় সভায় এটুআই কৃষি টিম লিডার অতিরিক্ত উপপরিচালক মো: আজম উদ্দিন, এটুআই সংযুক্ত কর্মকর্তা মো: ওবায়েদুল হক রেজা ও সাবাব ফারহান এবং জেলার অন্যান্য কৃষি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

আপনার মতামত লিখুন :