ঈদের ছুটিতে চিকিৎসা ও ভ্রমণে ভারতে ছুটছেন মানুষ

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, বেনাপোল (যশোর)
ঈদের ছুটিতে ভারতে যাওয়ার ধুম পড়েছে মানুষের/ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ঈদের ছুটিতে ভারতে যাওয়ার ধুম পড়েছে মানুষের/ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

এবার ঈদুল আজহা, জাতীয় শোক দিবসসহ টানা ছুটি পেয়ে চিকিৎসা ও ভ্রমণে ভারত যাওয়ার ধুম পড়েছে। এর মধ্যে কেউ কেউ যাচ্ছেন জরুরি কাজেও।

যাত্রীরা বলছেন, জরুরি প্রয়োজন থাকলেও এতদিন ছুটি না মেলায় তারা যেতে পারেনি। এখন ঈদ, শোক দিবস ও সাপ্তাহিক ছুটিসহ লম্বা সময় পাওয়ায় পরিবার পরিজন নিয়ে ভারতের উদ্দেশে রওনা হয়েছেন।  

ভারতগামী যাত্রী অমিতাভ জানান, তিনি একটি কলেজে শিক্ষকতা করেন।  পরিবারের কয়েকজনকে ভাল ডাক্তার দেখানো দরকার। কিন্তু এতদিন ছুটি না পাওয়ায় যেতে পারেননি। এখন লম্বা ছুটি পেয়ে সীমান্ত পার হচ্ছেন।

পাসপোর্ট যাত্রী কল্পনা বলেন, আমার স্বামী একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। বেশ কিছুদিন থেকে ভারতে যেতে চাই। ঈদে কয়েকদিনের ছুটি পাওয়ায় এখন ভারতে বেড়াতে যাচ্ছি।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/13/1565690669876.jpg

বেনাপোল চেকপোস্ট কাস্টমস ইমিগ্রেশনের রাজস্ব কর্মকর্তা মৃনাল কান্তি সরকার বার্তাটোয়েন্টিফোরকে বলেন, ঈদ ছুটির মধ্যে আমদানি, রফতানি বন্ধ থাকলেও কাস্টমস ইমিগ্রেশনের সব শাখা খোলা আছে। অন্যান্য সময়ের চাইতে এখন যাত্রীদের যাতায়াত বেশি। তারা যাতে স্বাচ্ছন্দ্যে যাতায়াত করতে পারেন তার জন্য প্রয়োজনীয় জনবলও রয়েছে। 

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) মাসুম বিল্লাহ জানান, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়াতে এ পথে বিভিন্ন প্রয়োজনে প্রতিদিন সাধারণত ৩ থেকে ৪ হাজার পাসপোর্ট যাত্রী ভারতে যায়। এখন  ঈদ ছুটিতে তা বেড়েছে। ঈদের আগের দিন ১১ আগস্ট থেকে ১৩ আগস্ট পর্যন্ত বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতে গেছেন ১৮ হাজার ১৮৬ জন যাত্রী। এদের মধ্যে বাংলাদেশি  যাত্রী রয়েছে ১৬ হাজার ৯১০জন, ভারতীয়  এক হাজার ২৬৩ জন  ও অনান্য দেশের ১৩ জন।

আপনার মতামত লিখুন :